অন্য দেশ থেকে পণ্য কিনে তৃতীয় দেশে রপ্তানির সুযোগ

ফানাম নিউজ
  ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৮

এখন থেকে বাংলাদেশি ব্যবসায়ীরা এক দেশের পণ্য বা সেবা কিনে সরাসরি আরেক দেশে রপ্তানি করতে পারবেন। এক্ষেত্রে ওই পণ্য দেশেও আনতে হবে না। সিঙ্গাপুর, হংকংসহ বিভিন্ন দেশের আদলে বাংলাদেশি ট্রেডারদের জন্য এ সুযোগ তৈরি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করা হয়েছে, যা মার্চেন্টিং ট্রেড হিসেবে বিবেচিত।

উদাহরণ হিসেবে বলা যায়- বাংলাদেশি ট্রেডারের মাধ্যমে নেপালের কোনো পণ্য বা সেবা হয়তো রপ্তানি হবে ফ্রান্সে। এক্ষেত্রে ওই পণ্যের এলসি ব্যাংক হবে বাংলাদেশের। তবে পণ্য নেপাল থেকে সরাসরি ফ্রান্সে যাবে। অর্থ পাওয়ার পর বাংলাদেশি ট্রেডার তার মুনাফা বাদে বাকি অর্থ নেপালি ব্যাংকে দিয়ে দেবে। বাংলাদেশ সিঙ্গাপুর ও হংকংসহ বিভিন্ন দেশের ট্রেডারদের মাধ্যমে অনেক আমদানি ও রপ্তানি করে থাকে।

নীতিমালায় বলা হয়েছে, মার্চেন্টিং ট্রেডের আওতায় রপ্তানির জন্য ইএক্সপি ফরমের প্রয়োজন হবে না। একইভাবে আমদানির জন্য প্রযোজ্য আইএমপি ফরমেরও দরকার হবে না। বিদেশ থেকে বায়ার্স ক্রেডিটের আওতায় এ ধরনের আমদানি করা যাবে। তবে এ ক্ষেত্রে বাংলাদেশি ব্যাংক পরিশোধের নিশ্চয়তা দিতে পারবে না। আর দায় পরিশোধের পর স্থানীয় ব্যয় ও মুনাফা বাবদ সন্তোষজনক মার্জিন থাকতে হবে।

নতুন রপ্তানি নীতিতে 'মার্চেন্টিং ট্রেড' যুক্ত করা হয়েছে। 'ভিন্ন দেশ থেকে পণ্য বা সেবা সংগ্রহ এবং উক্ত দেশ থেকে পণ্য চালান বা সেবা সরাসরি তৃতীয় দেশের ক্রেতার কাছে সরবরাহকে মার্চেন্টিং ট্রেড' হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।