কবি কাজী রোজী লাইফ সাপোর্টে

ফানাম নিউজ
  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৩:২১

গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন কবি ও রাজনীতিবিদ কাজী রোজী। লাইফ সাপোর্টে রাখা হয়েছে সাবেক এই সংসদ সদস্যকে। তার মেয়ে সুমী সিকান্দার এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে তিনি জানান, তার মায়ের মস্তিষ্ক কাজ করছে না, কিডনিতে ইনফেকশন; মাল্টি অর্গান প্রবলেম। এসব সমস্যা নিয়ে গত ৩০ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। তাকে কোভিড আইসোলেশন ইউনিটের আইসিইউতে রাখা হয়েছে।

হাসপাতালের ভর্তির সাত দিন হয়ে গেলেও এখনও শারীরিক কোনও উন্নতি হয়নি বলেও জানান সুমী সিকান্দার। তিনি তার মায়ের জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন।

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। 

গত শতাব্দির ষাটের দশকে কবিতা লেখা শুরু করেছিলেন কাজী রোজী। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো— ‘লড়াই’, ‘পথঘাট মানুষের নাম’, ‘আমার পিরানের কোনো মাপ নেই’ প্রভৃতি। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হয়েছেন। 

কবিতা চর্চা ছাড়াও তিনি সরকারি চাকরিজীবী ছিলেন, ২০০৭ সালে তথ্য অধিদফরের একজন কর্মকর্তা হিসেবে অবসর নেন। পরে রাজনীতিতে সক্রিয় হন এবং ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাতক্ষীরা জেলার জন্য নির্ধারিত সংরক্ষিত নারী আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। 

সূত্র: বাংলা ট্রিবিউন