হজযাত্রীর নামে এজেন্সির ব্যাংক হিসাবে ছাড় করা যাবে ১২ হাজার ৫২৩ রিয়াল

ফানাম নিউজ
  ৩১ মে ২০২২, ১৫:১৪

বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রত্যেকের খরচ বাবদ সমুদয় বৈদেশিক মুদ্রা ব্যাংক হিসাবের মাধ্যমে নিতে হবে। এ খাতে নগদ কোনো বৈদেশিক মুদ্রা নেওয়া যাবে না। ব্যাংকগুলোকে হজযাত্রীদের প্রত্যেকের নামের বিপরীতে তাদের নিজ নিজ এজেন্সির ব্যাংক হিসাবে বৈদেশিক মুদ্রা ছাড় করতে হবে। অন্য কোনো হিসাবে ছাড় করা যাবে না। এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ বিষয়টি হজ এজেন্সিসহ সংশ্লিষ্ট পক্ষগুলোকে জানাতে বলা হয়েছে।

এতে বলা হয়, বেসরকারি ব্যবস্থাপনায় এবার হজযাত্রীদের সৌদি আরবে থাকা, খাওয়া ও অন্যান্য খরচ বাবদ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৩০২ টাকা। এর বিপরীতে ১২ হাজার ৫২৩ রিয়াল প্রত্যেক হজযাত্রী নিতে পারবেন। এসব বৈদেশিক মুদ্রা কেবল সংশ্লিষ্ট হজ এজেন্সির ব্যাংক হিসাব ছাড় করতে হবে। এর আগে প্রত্যেক হজযাত্রীর নামের তালিকা মিলিয়ে দেখতে হবে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর তালিকায় নাম নেই এমন কোনো ব্যক্তির অনুকূলে বৈদেশিক মুদ্রা ছাড় করা যাবে না।

এদিকে অপর এক সার্কুলারে বলা হয়েছে, এবার সৌদি আরব কর্তৃপক্ষের কর আরোপের কারণে হজযাত্রীদের খরচ বেড়েছে ৫৯ হাজার টাকা। সরকারি ও বেসরকারি দুই ধরনের হজযাত্রীদের ক্ষেত্রেই এই বাড়তি খরচ লাগবে। এ খরচের বিপরীতে সরকারি ও বেসরকারি দুই ধরনের যাত্রীরাই সব পরিমাণ বৈদেশিক মুদ্রা নিতে পারবেন। এর বাইরে হজের সার্বিক খরচ ছাড়া প্রত্যেক হজযাত্রী ১ হাজার ২০০ ডলার সঙ্গে নিতে পারবেন। তাদের ক্ষেত্রে প্রচলিত ভ্রমণ কোটা প্রযোজ্য হবে না। হজযাত্রীদের অনুকূলে হজের সার্বিক খরচ ছাড়াও ১ হাজার ২০০ ডলার ছাড় করার জন্য গত বৃহস্পতিবার বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। হজযাত্রীরা ইচ্ছে করলে ডলারের পরিবর্তে সমপরিমাণ সৌদি রিয়ালও নিতে পারবেন।

সূত্র: দেশ রূপান্তর