এমপিওভুক্ত হলো আরও ২৫৫ শিক্ষাপ্রতিষ্ঠান

ফানাম নিউজ
  ১৩ জানুয়ারি ২০২৩, ০০:০৪

নতুন করে আরও ২৫৫টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। সর্বশেষ ঘোষিত এমপিওভুক্তির তালিকা থেকে বাদ পড়ে আপিল করে এমপিওভুক্ত হয়েছে এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এমপিওভুক্ত অনুমোদন দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়। এর আগে গত বছরের ৬ জুলাই ২৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

নতুন এমপিওভুক্তির বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেন, সর্বশেষ ঘোষিত তালিকায় যেসব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বাদ পড়েছিল সেগুলোকে পরে আপিলের সুযোগ পেয়েছিল। শুনানি শেষে যেসব প্রতিষ্ঠানের দাবি ন্যায্য বলে প্রমাণিত হয়েছে, শুধু সেগুলোকে নতুন করে এমপিওভুক্তির তালিকায় যুক্ত করা হয়েছে।

নতুন তালিকায় দেখা গেছে- এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে পাঁচটি ডিগ্রি কলেজ, ২৭টি উচ্চমাধ্যমিক কলেজ, ২২টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়, ৬৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ৮১টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। পাশাপাশি ৩৩টি মাদরাসা, ১৭টি এসএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান ও সাতটি এইচএসসি বিএমটি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।