গাঁজা সেবন বৈধ করার দাবি বার্লিনে

ফানাম নিউজ
  ২২ এপ্রিল ২০২২, ১৫:২৩
আপডেট  : ২২ এপ্রিল ২০২২, ১৫:২৪

বিশ্বের অনেক দেশেই প্রতিবছর ২০ এপ্রিল গাঁজা সেবন বৈধ করার দাবি জানান ব্যবহারকারীরা। 

এবারও জার্মানির রাজধানী বার্লিনে সমবেত হয়ে জার্মানির নতুন জোট সরকারের কাছে এ দাবি জানানো হয়েছে।

গাঁজাসেবীদের কাছে ২০ এপ্রিল, দিনটি ৪২০, ৪:২০, বা ৪/২০ নামেই পরিচিত। প্রতি বছর চতুর্থ মাস, অর্থাৎ এপ্রিলের ২০ তারিখ বিকেল ৪টা ২০ মিনিটে বিশেষ সময়ে দিনটি উদযাপন করা হয়।

বুধবার (২০ এপ্রিল) বার্লিনের ব্রান্ডেনবার্গ গেটের সামনে বিভিন্ন বয়স ও শ্রেণি-পেশার অন্তত পাঁচশো গাঁজাসেবী সমবেত হয়ে ‘৪২০’ উদযাপন করেন। প্রতিবছরের মতো এবারও গাঁজা সেবন বৈধ করার দাবি তাদের। গাঁজা সেবনকে অপরাধ হিসেবে গণ্য না করে আইন প্রণয়নের দাবিও জানান তারা।

গত ডিসেম্বরে জোট সরকারের পক্ষ থেকে লাইসেন্সধারী দোকানে প্রাপ্ত বয়স্কদের জন্য সীমিত পরিমাণে গাঁজা বিক্রি বৈধ করার আইন প্রণয়নের অঙ্গীকার করে জার্মানির সরকার। সরকার মনে করে, সীমিত পরিসরে গাঁজা সেবনকে বৈধতা দিলে ভেজাল গাঁজা সেবন বন্ধ করা এবং তরুণ সম্প্রদায়কে নেশাগ্রস্থ হওয়া থেকে রক্ষা করা যাবে। জোট সরকারের অন্যতম শরিক গ্রিন পার্টি এ বিষয়ে একটা খসড়াও জমা দিয়েছে।

জার্মানিতে ৪০ লাখের মতো মানুষ গাঁজা সেবন করেন বলে অনুমান করা হয়। ২০২১ সালে ড্যুসেলডর্ফের হাইনরিশ হাইনে বিশ্ববিদ্যালয়ের করা এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে সারা দেশে গাঁজা সংক্রান্ত মামলায় পুলিশের নানাভাবে যে ব্যয় করেছে তার আর্থিক মূল্য ১.৬৩ বিলিয়ন ইউরোর মতো।

জার্মানির মাদক ও নেশা সংক্রান্ত কেন্দ্রীয় সংস্থার এক মুখপাত্র বলেন, বর্তমান সরকার সীমিত পরিসরে গাঁজা সেবন বৈধ করার পক্ষে, তবে সরকার মনে করে, এ ধরনের আইন তাড়াহুড়ো করে প্রণয়ন করলে হিতে বিপরীত হতে পারে।

সূত্র: ডয়েচে ভেলে