ইউক্রেনের ক্ষেপণাস্ত্রে হামলার নির্দেশ রাশিয়ার

ফানাম নিউজ
  ১৮ জুলাই ২০২২, ২০:১৫

ইউক্রেনে পাঠানো পশ্চিমাদের ক্ষেপণাস্ত্র ও রকেটে হামলার জন্য রুশ সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সম্প্রতি পশ্চিমাদের সরবরাহ করা এসব অস্ত্র দিয়ে রাশিয়ার সাপ্লাই লাইনে হামলা চালাতে শুরু করেছে ইউক্রেন। এতে রুশবাহিনী ক্ষয়ক্ষতির মুখে পড়ছে। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

২৪ ফেব্রুয়ারি রুশ সেনাবাহিনীকে ইউক্রেনে আক্রমণের নির্দেশ দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আক্রমণ শুরুর পর প্রায় পাঁচ মাস হতে চললো। রুশ বাহিনী এখনও ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চল দখলের জন্য হামলা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে ইউক্রেনের এক-পঞ্চমাংশ ভূখণ্ড দখল করেছে রাশিয়া।

রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু ইউক্রেনে যুদ্ধরত ভস্তক গ্রুপ পরিদর্শন করেছেন। তিনি কমান্ডারদের নির্দেশ দিয়েছেন শত্রুদের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও কামানকে অগ্রাধিকার দিতে।

রুশ মন্ত্রণালয় দাবি করেছে, এসব অস্ত্র রুশ নিয়ন্ত্রিত ডনবাসের আবাসিক এলাকায় হামলায় ব্যবহার করা হচ্ছে। পরিকল্পিতভাবে গমের ক্ষেত ও খাদ্যশস্যের গুদামে হামলা চালিয়ে আগুন লাগানো হচ্ছে।

রয়টার্সের পক্ষ থেকে রাশিয়ার এই দাবির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি।

একটি রুশ বার্তা সংস্থার খবরে দেখা গেছে, পরিদর্শনের সময় শোইগু যুদ্ধের পোশাক পরা ছিলেন। তিনি কথা বলছেন উপ-প্রতিরক্ষামন্ত্রী ইউনুস-বেক ইয়েভকুরভের সঙ্গে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণের পর থেকে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা ইউক্রেনকে কয়েকশ’ কোটি ডলার মূল্যের অস্ত্র সরবরাহ করেছে। এগুলোর মধ্যে রয়েছে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও রকেট ব্যবস্থা। কিয়েভ দাবি করেছে, যুদ্ধক্ষেত্রে এসব অস্ত্রের প্রভাব পড়তে শুরু করেছে।

ইউক্রেনীয় সেনাবাহিনী জানিয়েছে, রাশিয়ার ৩০টি সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ রাখার স্থানে সফলভাবে হামলা চালানো হয়েছে। এসব হামলায় পশ্চিমাদের পাঠানো একাধিক মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম ব্যবহার করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ব্রিফিংয়েও পশ্চিমাদের সরবরাহকৃত অস্ত্রে হামলায় গুরুত্বারোপ করেছে রাশিয়া। তারা অভিযোগ করেছে, বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত ডনবাস অঞ্চলে দূরপাল্লার অস্ত্র দিয়ে আবাসিক এলাকায় হামলা চালাচ্ছে ইউক্রেন।