সড়ক দুর্ঘটনায় ভারতের শীর্ষ ব্যবসায়ী নিহত

ফানাম নিউজ
  ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:০১

ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মহারাষ্ট্রে ভয়াবহ এক সড়ক দুর্ঘটনায় দেশটির বহুজাতিক কোম্পানি টাটা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান টাটা সন্সের সাবেক চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি মারা গেছেন। রবিবার মহারাষ্ট্রের পালঘরের চাটোরি সেতুর কাছে এই দুর্ঘটনা ঘটে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে রতন টাটার স্থলাভিষিক্ত হওয়া সাইরাস মিস্ত্রি, যিনি কোম্পানির পরিচালনা বোর্ডের সদস্যদের অভ্যুত্থানে চাকরিচ্যুত হয়েছিলেন, তিনি মহারাষ্ট্রের পালঘরে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।

মহারাষ্ট্র পুলিশ বলছে, রবিবার একটি মার্সিডিজ গাড়িতে করে আহমেদাবাদ থেকে মুম্বাই ফেরার পথে দুর্ঘটনার কবলে পড়েন সাইরাস মিস্ত্রি। এ সময় গাড়ির চালকসহ তার সঙ্গে আরও দুজন সফর করছিলেন; তারাও এই দুর্ঘটনায় আহত হয়েছেন। পরে আহতদের উদ্ধার করে গুজরাটের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, সাইরাস মিস্ত্রিকে বহনকারী সিলভার রঙের মার্সিডিজ গাড়িটির সামনের অংশ দুমড়ে-মুচড়ে গেছে। রবিবার স্থানীয় সময় বিকেল ৩টা ১৫মিনিট থেকে সাড়ে ৩টার মধ্যে এই দুর্ঘটনা ঘটে।

মুম্বাই থেকে ১৩৫ কিলোমিটার দূরে পালঘরের চাটোরি সেতুর কাছে সড়ক বিভাজকের ওপর গাড়িটি আঘাত হানলে মুহূর্তের মধ্যে সেটির সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায়।

ভারতের বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়াল এক টুইট বার্তায় সাইরাস মিস্ত্রির মর্মান্তিক মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এতে টাটা সন্সের সাবেক চেয়ারম্যান সাইরাসকে ভারতীয় শিল্প খাতের ‘উজ্জ্বল নক্ষত্র’ বলে অভিহিত করেছেন তিনি।

সাইরাস মিস্ত্রির মৃত্যুর ঘটনায় ভারতীয় রাজনীতি থেকে শুরু করে ব্যবসা জগতের অনেকেই শোক প্রকাশ করেছেন।

ভারতের বহুজাতিক ও অন্যতম প্রধান কোম্পানি টাটা সন্সের ষষ্ঠ চেয়ারম্যান ছিলেন সাইরাস মিস্ত্রি। ২০১৬ সালে কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্যদের বহুল আলোচিত এক অভ্যুত্থানে চেয়ারম্যানের পদ ছাড়তে বাধ্য হন তিনি।

২০১২ সালের ডিসেম্বরে রতন টাটা কোম্পানিটির চেয়ারম্যানের পদ থেকে অবসরের ঘোষণা দেওয়ার পর তার স্থলাভিষিক্ত হয়েছিলেন সাইরাস।