হিজাব ইস্যুতে রাইসির সঙ্গে সাক্ষাৎকার বাতিল করলেন সিএনএন সাংবাদিক

ফানাম নিউজ
  ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫২

হিজাব ইস্যুতে ইরানের বহু শহর এখন উত্তপ্ত। এর মধ্যেই হিজাব-বিতর্ককে নতুন মাত্রা দিলেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থান করা রাইসির সাক্ষাৎকার নিতে চেয়েছিলেন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সাংবাদিক ক্রিস্টিন আমানপোর। শর্ত আমানপোরকে সাক্ষাৎকারের সময় হিজাব পরতে হবে। এতে আপত্তি জানিয়ে সাক্ষাৎকার বাতিল করেছেন এ সাংবাদিক। খবর বিবিসির।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) রাইসির একান্ত সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া হয়েছিল। ক্রিস্টিনা নির্ধারিত সময়ে পৌঁছালেও ইরানের প্রেসিডেন্টের দফতরের কর্মকর্তারা তাকে হিজাব (মাথা ঢাকার কাপড়) পরার ‘পরামর্শ’ দেন। কিন্তু সিএনএনের সাংবাদিক সরাসরি তা অস্বীকার করে জানান, তার ধর্ম এবং সংস্কৃতি অনুযায়ী এমন পোশাক পরার প্রয়োজন নেই।

এর পরে প্রায় ৪০ মিনিট বসিয়ে রাখা হয় ক্রিস্টিন এবং তার সহকারীদের। তারপর রাইসির দফতর থেকে সাক্ষাৎকার বাতিলের কথা জানানো হয়। 

টুইটারে এই ঘটনার কথা জানিয়ে ক্রিস্টিন লিখেছেন, সাক্ষাৎকার হয়নি। তাই আমরা চলে এলাম। ইরান জুড়ে বিক্ষোভ চলছে। মানুষের মৃত্যু হচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে কথা বলা প্রয়োজন ছিল। সেই সঙ্গে রইসির জন্য নির্ধারিত খালি চেয়ারের সামনে বসে প্রতীক্ষার ছবিও পোস্ট করেছেন তিনি।

হিজাব না পরার ‘অপরাধে’ আটক তরুণী মাশা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর পর প্রতিবাদে রাস্তায় নেমেছেন ইরানের সাধারণ মানুষ। রাজধানী তেহরানসহ দেশটির বিভিন্ন অংশে বিক্ষোভ বাড়ছে। শুরু হয়েছে সরকারি পীড়নও। 

এখন পর্যন্ত হিজাব-বিরোধী আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষে মৃত্যুর সংখ্যা ৩০ পেরিয়েছে। এই পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্টের হিজাব নিয়ে ‘অবস্থান’ জানার জন্য ওই সাক্ষাৎকারের আয়োজন করেছিল আমেরিকার সংবাদমাধ্যমটি। সাক্ষাৎকার না দিয়ে রইসি তার অবস্থান স্পষ্ট করে দিলেন।

এদিকে রাইসির এক সহযোগী নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এটি ইরানের বর্তমান পরিস্থিতির কারণে হয়েছে।