গণভোটের মধ্যেই দোনবাসের ‘গুরুত্বপূর্ণ এলাকা’ দখলে নিল ইউক্রেন

ফানাম নিউজ
  ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:২২

রাশিয়ার সঙ্গে যোগ দিতে ইউক্রেনের চার অঞ্চলে গণভোট শুরু হয়েছে। ওই গণভোটের মধ্যেই শুক্রবার পূর্বাঞ্চলীয় দোনবাসের গুরুত্বপূর্ণ শহর বাখমুটের কাছে গুরুত্বপূর্ণ এলাকা দখলে নিয়েছে ইউক্রেন। 

ইউক্রেনের সেনাবাহিনীর এক জেষ্ঠ্য কর্মকর্তা সাংবাদিকদের জানান, ইউক্রেনের সেনাবাহিনী দোনেৎস্ক অঞ্চলের ইয়াতস্কিভকা গ্রাম পুনরুদ্ধার করেছে।  এছাড়া ইউক্রেনের সেনাবাহিনী বাখমুতের দক্ষিণে অবস্থানের উপরও নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে বলে জানিয়েছেন তিনি। 

এদিকে, রাশিয়ার সঙ্গে যোগ দিতে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়ায় গণভোট শুরু হয়েছে বলে শুক্রবার ওই চার অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী নেতার জানিয়েছেন। 

শুরু থেকেই ওই গণভোটের তীব্র বিরোধিতা করে আসছে পশ্চিমাবিশ্ব ও ইউক্রেন। ওই গণভোটকে কোনো আইনি পরিণতি ছাড়াই একটি ‘ধোঁকাবাজি’ হিসেবে অভিহিত করেছে আসছে তারা। 

বিশেষ করে দোনেৎস্ক এবং জাপোরিঝিয়া অঞ্চলের বিশাল অংশ এখনও ইউক্রেনীয় বাহিনীর দখলে রয়েছে। কিয়েভ অধিকৃত অঞ্চলের জনগণকে এই গণভোট প্রক্রিয়া বর্জন করার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে এই ভোটকে স্বাগত জানিয়ে স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের পিপলস কাউন্সিলের প্রধান ভ্লাদিমির বিদিওভকা টেলিগ্রামে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, দীর্ঘ প্রতীক্ষিত গণভোট শুরু হয়েছে। এই গণভোট আমাদের দেশের ন্যায্য গতিপথ পুনরুদ্ধার করার জন্য, আমাদের বাসভূমিতে শান্তি ফিরিয়ে আনার জন্য, আমাদের ঐতিহাসিক মাতৃভূমি - রাশিয়ার অংশ হিসেবে দোনবাসের মর্যাদাকে সুসংহত করার জন্যই আয়োজন করা হয়েছে।