ক্রিপটোকারেন্সি এক্সচেঞ্জের প্রতিষ্ঠাতা বাহামায় গ্রেফতার

ফানাম নিউজ
  ১৪ ডিসেম্বর ২০২২, ০৫:৩৪

দেউলিয়া হয়ে যাওয়া ক্রিপটোকারেন্সি এক্সচেঞ্জ এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাংকম্যান-ফ্রিডকে বাহামা থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন সেদেশের এটর্নি জেনারেল। এই ক্যারিবিয়ান দেশটির রাজধানী নাসাউতে তাকে এক ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হবে বলে কথা রয়েছে।

পুলিশ জানিয়েছে, ব্যাংকম্যান-ফ্রিডকে যুক্তরাষ্ট্র এবং বাহামার আইনে আর্থিক অনিয়মের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

গত মাসে এফটিএক্স যুক্তরাষ্ট্রে আবেদন জানিয়েছিল তাদের প্রতিষ্ঠানটি দেউলিয়া ঘোষণার জন্য। এই এক্সচেঞ্জ ব্যবহারকারীরা সেখান থেকে তাদের তহবিল তুলে নিতে পারছিল না। এফটিএক্স দেউলিয়া হয়ে যাওয়ায় বহু বিনিয়োগকারী তাদের শত শত কোটি ডলার খুইয়েছেন বলে ধারণা করা হয়।

গত মাসে আদালতে দায়ের করা কাগজপত্র থেকে দেখা যাচ্ছে, ৫০টি বড় ঋণদাতা প্রতিষ্ঠানের কাছে এফটিএক্সের দেনার পরিমাণ তিনশ কোটি ডলারের বেশি।

এফটিএক্সকে দেউলিয়া ঘোষণার যে প্রক্রিয়া চলছে, সেটি সম্পন্ন হওয়ার পর লোকজন সেখান থেকে তাদের গচ্ছিত অর্থ কতটা ফেরত পাবে তা এখনো পরিস্কার নয়। তবে অনেক বিশেষজ্ঞ হুঁশিয়ারি দিচ্ছেন যে, লোকজন যে পরিমাণ অর্থ জমা রেখেছে, তার সামান্য অংশই হয়তো তারা ফেরত পাবে।

এফটিএক্স এক্সচেঞ্জের মাধ্যমে মানুষ বিটকয়েনের মতো ক্রিপটোকারেন্সি সাধারণ মুদ্রা দিয়ে কেনা-বেচা করতে পারতো।

একসময় স্যাম ব্যাংকম্যান-ফ্রিডকে তুলনা করা হতো যুক্তরাষ্ট্রের কিংবদন্তী বিনিয়োগকারী ওয়ারেন বাফেটের তরুণ সংস্করণ বলে। মাত্র গত অক্টোবর মাসেও ব্যাংকম্যান-ফ্রিডের মোট সম্পদের পরিমাণ ছিল দেড় হাজার কোটি ডলারের বেশি।

একজন রাজনৈতিক তহবিলদাতা হিসেবে তিনি ওয়াশিংটনডিসিতে বেশ সুপরিচিত হয়ে উঠেছিলেন। তিনি মূলত ডেমোক্রেটিক পার্টির রাজনীতিক ও গোষ্ঠীগুলোকে অর্থ দিতেন। যেসব গোষ্ঠী মহামারি প্রতিরোধ এবং ক্রিপটোকারেন্সির আইন-কানুন তৈরির জন্য প্রচারণা চালাচ্ছিল, তিনি তাদেরকেও অর্থ যোগাতেন।

বাহামার এটর্নি জেনারেল এক বিবৃতিতে বলেছেন, ব্যাংকম্যান-ফ্রিডকে তাদের দেশের প্রত্যার্পণ চুক্তির আওতায় আটক করা হয়েছে।

এদিকে ম্যানহাটানে যুক্তরাষ্ট্রের এটর্নির অফিসের এক টুইট বার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্র সরকারের অনুরোধে বাহামার কর্তৃপক্ষ স্যামুয়েল ব্যাংকম্যান-ফ্রিডকে গ্রেফতার করেছে।

ওয়াল স্ট্রিটের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার কর্মকর্তারাও বলছেন, তারা ব্যাংকম্যান-ফ্রিডের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে এফটিএক্স দেউলিয়া হয়ে যাওয়ার বিষয়ে এক শুনানির জন্য ব্যাংকম্যান-ফ্রিডকে তলব করা হয়েছিল।

তবে এখন তিনি আর এই শুনানিতে হাজির হতে পারবেন না বলে জানিয়েছেন মার্কিন কংগ্রেস সদস্য ম্যাক্সিন ওয়াটার্স। ব্যাংকম্যান-ফ্রিডের আইনজীবি এ বিষয়ে বিবিসির সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান।

স্যাম ব্যাংকম্যান-ফ্রিড ক্রিপটোকারেন্সী এক্সচেঞ্জ এফটিএক্স প্রতিষ্ঠা করেন ২০১৯ সালে। তিনি এর আগে ওয়াল স্ট্রীটের শেয়ার মার্কেটে শেয়ার লেন-দেনকারী হিসেবে কাজ করতেন। তার সঙ্গে সহ-প্রতিষ্ঠাতা হিসেবে ছিলেন গুগলের সাবেক কর্মী গ্যারি ওয়াং।

এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্রিপটোকারেন্সি এক্সচেঞ্জে পরিণত হয়েছিল। প্রতিদিন এখানে এক হাজার কোটি ডলারের ক্রিপটোকারেন্সি লেন-দেন হতো।

কিন্তু গত ১১ নভেম্বর এফটিএক্স যুক্তরাষ্ট্রের দেউলিয়া আইনে সুরক্ষার জন্য আবেদন করে। এর আগের তিন দিনে এই এক্সচেঞ্জ ব্যবহারকারীরা সেখান থেকে ছয়শো কোটি ডলার তুলে নিয়েছিল। ঐ একই সময়ে ব্যাংকম্যান-ফ্রিড এফটিএক্সের প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

ক্রিপটোকারেন্সির বাজার এই পুরো বছর ধরেই বেশ অস্থির ছিল, আর বছর শেষে এসে এভাবেই দেউলিয়া হয়ে যায় এফটিএক্স। এবছর কেবল বিটকয়েনেরই দর পড়ে গেছে প্রায় ৬০ শতাংশ। অন্যান্য ক্রিপটোকারেন্সির দামও অনেক পড়ে গেছে।