ইলন মাস্কের সম্পত্তি কমে দুই বছরের মধ্যে সর্বনিম্ন

ফানাম নিউজ
  ২২ ডিসেম্বর ২০২২, ০৬:১৮

কয়েক দিন আগে বিশ্বের শীর্ষ ধনীর খেতাব হারিয়েছেন টেসলা ও স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। এরপর থেকেই তার সম্পত্তি কমা অব্যাহত রয়েছে।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, টেসলা ইনকরপোরেটেডের শেয়ারগুলো অক্টোবরের পর একদিনে সবচেয়ে বড় ক্ষতিতে মঙ্গলবার তার মোট সম্পত্তি সাত দশমিক সাত বিলিয়ন ডলার কমে যায়।

১৩ ডিসেম্বর মাস্ককে সরিয়ে বিশ্বের সেরা ধনীর জায়গা দখল করেছেন বিলাসী পণ্য বিক্রেতা এলভিএমএইচ গ্রুপের প্রধান নির্বাহী ও ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট।

এই বছর মাস্ক হারিয়েছেন ১২২ বিলিয়ন ডলার, যা তার ২০২১ সালের অর্জনের চেয়ে বেশি। গত বছর তার সম্পত্তি বাড়ে নজিরবিহীনভাবে।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী, ইলনমাস্কের সম্পত্তি কমে দাঁড়িয়েছে ১৪৭ বিলিয়ন ডলারে, যা গত দুই বছরের মধ্যে সর্বনিম্ন।

মাস্কের সম্পত্তি মূলত টেসলার স্টক ও বিকল্পগুলোর সমন্বয়ে গঠিত। শেয়ার মূল্য কমে যাওয়ার কারণেই ৫১ বছর বয়সী মাস্কের জন্য ঝুঁকি তৈরি হয়েছে। যদিও চলতি বছর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কেনার ক্ষেত্রে বড় অঙ্কের অর্থ ব্যয় করেছেন তিনি।

অনেকে মনে করছেন, টুইটার নিয়ে উদ্ভূত ঝামেলার কারণে ব্যাপক দরপতন হয়েছে টেসলার। ফলে সম্পদমূল্য কমেছে মাস্কেরও। মাস্ক নিজে টুইটারের ১৪ শতাংশ শেয়ারের মালিক।

একদিকে টুইটার কিনতে গিয়ে টেসলার কয়েক বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করেছেন মাস্ক। অন্যদিকে অর্থনৈতিক দুরবস্থার কারণে টেসলার গাড়ি বিক্রি আরও কমে আসার আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা। এই দুটি বিষয় প্রভাব ফেলেছে টেসলার দরপতনে।

অন্যদিকে কয়েকটি দুর্ঘটনার পর বাজার থেকে টেসলার গাড়ি তুলে নেওয়া, সরকারি তদন্তের মুখে পড়াও টেসলার দরপতনের কারণ।