সকালে না খেলে বাড়তে পারে ডায়াবেটিসের ঝুঁকি!

ফানাম নিউজ
  ২৬ আগস্ট ২০২২, ১২:১৫

অনেকে দেরি করে রাতে ঘুমাতে যান। যার কারণে সকালে দেরি করে ঘুম থেকে উঠতে গিয়ে তড়িঘড়ি করে প্রস্তুত হয়েই এক দৌড়ে- কলেজ, বিশ্ববিদ্যালয় বা অফিস। এতে করে সকালের নাস্তা করা আর হয় না। কিন্তু এর ফলে ডেকে আনতে পারে বিপদ।

এক গবেষণায় দাবি করা হয়েছে, সকালে হাঁটাহাঁটি করলে রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এমনকি, এই অভ্যাস টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক সমীক্ষা অনুযায়ী, দিনের মধ্যে খাওয়ার সময়টি যারা মাত্র ১০ ঘণ্টা বা তার কম সময়ে বেঁধে ফেলেছেন (সকাল ৮ থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খাওয়া/ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খাওয়া) এবং বাকি সময়ে কোনও খাবার খান না, তাদের রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। কাজেই তাদের টাইপ টু ডায়াবেটিস হওয়ার ঝুঁকি থাকে। প্রায় ১০ হাজার পূর্ণবয়স্ক ব্যক্তির ওপর সমীক্ষাটি করা হয়। তাদের গবেষণায় আরও দেখা গিয়েছে, যারা সকালে সাড়ে ৮টার আগে ঘুম থেকে উঠে হাঁটাহাঁটি করেন, অন্যদের তুলনায় তাদের রক্তে শর্করার মাত্রাও কম থাকে।

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে কী করবেন?

সকাল সাড়ে ৮টার আগে ঘুম থেকে উঠে হাঁটাহাঁটি করলে মিলবে অনেক উপকার। ইনসুলিনের মাত্রাও থাকবে নিয়ন্ত্রণে। কাজেই শরীর সুস্থ রাখতে সকালে কী খাচ্ছেন, সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কখন খাচ্ছেন তাও ভীষণ জরুরি। 

পুষ্টিবিদরা সাধারণত সকালে ভারী নাস্তা করার পরমার্শ দেন। ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে সুজি, ডালিয়া, ওটস জাতীয় খাবার খাওয়া যেতে পারে। ডিমও রাখতে পারেন সকালের খাদ্যতালিকায়।

লাইফ স্টাইল এর পাঠক প্রিয়