শিশুর রাগ সামলানোর কার্যকরী উপায়

ফানাম নিউজ
  ২৯ আগস্ট ২০২২, ১৩:৪৪

অনেক সময় শিশু রেগে গেলে বাবা-মা সামলাতে পারেন না। তারা শিশুর জেদের কাছে অসহায় হয়ে পড়েন। কিছু পথ অবলম্বন করলে সহজে শিশুর রাগ সামলাতে পারবেন-

শান্ত থাকুন: রাগ ও জেদ সব শিশুর মধ্যেই থাকে। এতে বাবা-মাকে বিশৃঙ্খলা পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তবে এই সময়ে বাবা-মাকে তাদের ধৈর্যহারা হওয়া যাবে না। শান্তভাবে পরিস্থিতি সামাল দিতে পথ খুঁজতে হবে।

জেদের উৎস খুঁজে বের করা: বাচ্চা রাগ বা জেদ করলে তাকে শৃঙ্খলায় আনতে অনেক বাবা-মা-ই তাকে শাস্তি দিতে যান। এই কাজটি করার পরিবর্তে তার রাগের কারণ সম্পর্কে বা এর উৎস খুঁজে বের করতে হবে। শিশুকে বোঝা এবং তার সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

যোগাযোগ: শিশুরা কোন পরিস্থিতির মধ্যে বেড়ে উঠছে সেটা জানার জন্য তাদেরকে সময় দিতে হবে। তাদের দিকে মনোযোগ দিতে হবে, কথা বলতে হবে এবং তাদের কথাও শুনতে হবে।

শিশুদের উদ্বেগ প্রকাশে সহায়তা করা: মাঝে মাঝে শিশুরা তাদের আবেগ প্রকাশের জন্য শব্দ ও শব্দার্থের সংকটে পড়ে। এ ক্ষেত্রে বাবা-মাকে সাহায্যের হাত বাড়াতে হবে। তাদের কথোপকথন নিয়ন্ত্রণ করা যাবে না।

একসঙ্গে সমাধানের চিন্তা করা: কোনো বিষয়ে শিশুর সঙ্গে ব্রেইনস্টোর্ম করা। শিশুর সঙ্গে বসুন। রাগ দূর করার জন্য তার সঙ্গে আলোচনা করুন।

লাইফ স্টাইল এর পাঠক প্রিয়