বইমেলা ঘিরে সোহরাওয়ার্দীতে নানা পণ্যের পসরা

ফানাম নিউজ
  ০৪ মার্চ ২০২২, ১৮:০৮

শুক্রবার, মধ্যদুপুর। ভেসে আসছে আজানের ধ্বনি। রাজধানীর ঐতিহাসিক হোসেন শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে একুশের বইমেলার বাইরে দুই তিনজন বিক্রেতা কোরাস সুরে ‘চায়নার ময়না, ভাত-কাপড় চায় না, উড়ে খালি আকাশে’ বলে একটি খেলনা পাখি আকাশে উড়াচ্ছিলেন।

সাত বছরের ছোট্ট ছেলে অহন বাবা-মায়ের সঙ্গে বইমেলায় এসেছে। পাখিটি কীভাবে উড়ছে শিশুটি জানতে চাইলে বিক্রেতাদের একজন জানান, চাবি ঘুরিয়ে ছেড়ে দিলেই এটি আকাশে উড়ে। এসময় অহনের বাবা ২০০ টাকায় পাখিটি কিনে দেয়।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিজীবী অহনের বাবা আবু তাহের বলেন, ছেলেকে শিশুদের ছড়া বই কিনে দিতেই মেলায় আসেন। কিন্তু সুন্দর খেলনা পাখি দেখে ছেলে বায়না ধরায় সেটি কিনে দেন। শুধু আবু তাহের মিয়া একা নন, বইমেলায় ঘুরতে এসে বই কেনার পাশাপাশি অন্যান্য বিভিন্ন পণ্য ও খাবার সামগ্রী কিনছেন অনেকেই।

সরেজমিনে দেখা গেছে, একুশের বইমেলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যানে বিভিন্ন পণ্যের পসরা বসেছে। ভাসমান বিক্রেতাদের বিভিন্ন পসরা- ফুল, হস্তশিল্প, চুড়ি, খেলনা, আইসক্রিম, তসবি, ডাব, আচারসহ বিভিন্ন পণ্য হেঁটে, বসে কিংবা টেবিল পেতে বিক্রি করতে দেখা যায়।

বিক্রেতারা জানান, করোনার প্রকোপ কমে যাওয়ায় বইমেলায় বিশেষ করে শুক্রবার ছুটির দিনে অসংখ্য মানুষ সকাল থেকেই ভিড় করে। এ কারণে ভাসমান বিক্রেতারা বিভিন্ন পণ্য নিয়ে সকালেই হাজির হন। সকালের দিকে টুকটাক বেচাকেনা হলেও বিকেলে ভালো হয়। মেলায় ঘুরতে আসা অনেকেই বই কেনার পাশাপাশি অন্যান্য পণ্যও কিনে থাকেন। বইমেলাকে কেন্দ্র করে তাদের আয়-রোজগার হওয়ায় খুশী তারা।

পুরান ঢাকার লালবাগের বাসিন্দা মধুসুদন দে। সারা সপ্তাহ একটি চামচ তৈরির কারখানায় কাজ করলেও বাড়তি আয়ের আশায় বইমেলায় খেলনা নিয়ে এসেছেন। আলাপকালে জানান, শুক্রবার ছুটির দিনে অসংখ্যক মানুষ বইমেলায় আসেন। তাদের অনেকেই মেলা থেকে বই কেনার পাশাপাশি অন্যান্য পণ্যও কেনেন। গত সপ্তাহে বেশ ভালোই বেচাকেনা হয়েছে জানিয়েছে আজও ভালো বেচাকেনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

শুক্রবার দুপুরে বইমেলা থেকে বেরিয়ে এসে দুই তরুণ-তরুণী বেশ তৃপ্তি করে মালাই আইসক্রিম খাচ্ছিলেন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বিশ্ববিদ্যালয় পড়ুয়া দুই শিক্ষার্থী জানান, রাবারে আবৃত্ত বিশেষ মোড়কের এ মালাই আইসক্রিম ছোটবেলায় খুব প্রিয় ছিল। বহু বছর পর আইসক্রিমওয়ালার ডাক শুনে দুটি ৬০ টাকায় কিনে খান। যদি আগে ১০ ও ২০ টাকা দামেরও ছিল কিন্তু তিনি সবচেয়ে ভালোটির প্রত্যেকটি ৩০ টাকা করে কিনেছেন।

রাজধানীর হাজারিবাগের বাসিন্দা এক তরুণী টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের প্রবেশ গেটের সামনে নিজের হাতে তৈরি মিনি পুতুল নিয়ে দাঁড়িয়েছিলেন। প্রতিটির দাম ৮০ টাকা। ক্রেতারা মিনি পুতুল দেখে পছন্দ করলেও দাম বেশি বলে চলে যাচ্ছে বলে জানান তিনি।

সূত্র: জাগো নিউজ