৩৯ মাস পর টেস্ট শতক তামিমের, বিদায় জয়ের

ফানাম নিউজ
  ১৭ মে ২০২২, ১৩:৩৩

প্রায় ৩৯ মাস পর আবার টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি পেলেন তামিম ইকবাল খান। 

সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে শতক পেয়েছিলেন এই টাইগার ওপেনার।

আট টেস্ট পর এবার ক্যারিয়ারের দশম শতক তুলে নিলেন অভিজ্ঞ তামিম। অপরপ্রান্তে থাকা মাহমুদুল হাসান জয় অর্ধশতক হাঁকিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন। আউট হয়ে ফেরেন তিনে নামা নাজমুল হোসেন শান্ত।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৮০ রান। তামিম অপরাজিত ১০৮ রান নিয়ে। সঙ্গে ২ রান নিয়ে আছেন অধিনায়ক মুমিনুল।

শ্রীলঙ্কার বিপক্ষে শতকের আগে সর্বশেষ আট টেস্টে ছয়টি ফিফটি পেয়েছিলেন তামিম। কিন্তু শতকটাই পাচ্ছিলেন না। এরমধ্যে দুইবার আউট হয়ে ফেরেন নব্বইয়ের ঘরে। ২০২১ সালে শ্রীলঙ্কা সফরে দলটির বিপক্ষে ছিল সেই দুটি নার্ভাস নাইন্টিজ।

অবশেষে লঙ্কানদের বিপক্ষে সাদা পোশাকে সেঞ্চুরি খরা কাটালেন তামিম। চট্টগ্রামে দ্বিতীয় দিন শেষে ৩৫ রান নিয়ে মাঠ ছেড়েছিলেন এই ওপেনার। তৃতীয় দিন সকাল থেকে দারুণ গতিতেই রান তুলছিলেন তিনি। সকালে ৭৩ বলে ৭ চারে অর্ধশতক পূর্ণ করেন তামিম।

পরবর্তীতে পঞ্চাশ পেতে অবশ্য ৮৯ বল খেলেছেন এই বাঁহাতি ওপেনার। শেষ পর্যন্ত ১৬২ বলে ১২ চারে নিজের শতক পূর্ণ করেন তামিম। এটি শ্রীলঙ্কার বিপক্ষে তামিমের প্রথম শতক।

এক প্রান্তে তামিম যখন দারুণ ব্যাটিং করছিলেন অপর প্রান্তে দুই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। ওপেনিংয়ে নামা জয়কে ফেরানোর জন্য পেসারদের দিয়ে ফাঁদ পেতেছিল শ্রীলঙ্কা। সেই পাতা ফাঁদে পা দিয়েই প্যাভিলিয়নে ফিরলেন এই ডানহাতি ব্যাটসম্যান।

জয়কে ফেরাতে লঙ্কানরা রাউন্ড দ্য উইকেট থেকে টানা বাউন্সার মারতে থাকেন এবং লেগ সাইডে চারজন ফিল্ডার রাখেন তারা। সেই ফাঁদে একবার পা দেন জয়। ফিফটি পূর্ণ করে বাউন্সারে হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন জয়। তবে ক্যাচ মিস করেন ফিল্ডার।

এরপর ৫৮ রানের মাথায় গ্ল্যান্স করতে গিয়ে কিপারের হাতে ক্যাচ দিয়ে বসেন জয়। এই ওপেনারের বিদায়ের পর ব্যর্থ হোন নাজমুল হাসান শান্তও। ১ রান করে কাসুন রাজিথার বলে উইকেটরক্ষক ডিকভেলার হাতে ক্যাচ দেন শান্ত। রাজিথা ম্যাচে বিশ্ব ফার্নান্দোর কনকাশন বদলি হিসেবে খেলতে নামে।

সূত্র: আরটিভি