২৩ বছরের ‘নির্বাসন’ কাটিয়ে প্রিমিয়ার লিগে নটিংহ্যাম ফরেস্ট

ফানাম নিউজ
  ৩০ মে ২০২২, ১২:৫৮

অবশেষে শেষ হলো নটিংহ্যাম ফরেস্টের অপেক্ষা। ২৩ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগে ফিরেছে এক সময়ের শক্তিশালী ক্লাবটি।

ওয়েম্বলিতে চ্যাম্পিয়নশিপ প্লে-অফের ফাইনালে হাডার্সফিল্ডের বিপক্ষে ১-০ গোলের জয়ে প্রিমিয়ার লিগে ‘প্রমোশন’ পেলো নটিংহ্যাম ফরেস্ট। সেই সঙ্গে শেষ হলো তাদের দুই দশকের বেশি সময়ের ‘নির্বাসন’।

অথচ নটিংহ্যাম ফরেস্টের মৌসুমটা শুরু হয়েছিল খুব বাজেভাবে। সাত ম্যাচে ছয়টিতে হার, পয়েন্ট মাত্র এক। যা তাদের ১০৮ বছরের ইতিহাসে সবচেয়ে বাজে সূচনা। এরপর কোচ স্টিভ কুপারের অধীনে সেই খাদ থেকে ঘুরে দাঁড়িয়ে শীর্ষ লিগের টিকিট, নাটকীয় তো বটেই।

কেবল ইংলিশ ফুটবলে নয়, এক সময় ইউরোপের ফুটবলেরও অন্যতম শক্তি ছিল নটিংহ্যাম। টানা দু’বার (১৯৭৯ ও ১৯৮০) জিতেছে ইউরোপিয়ান কাপের শিরোপা। অর্থাৎ আজকের যা চ্যাম্পিয়নস লিগ। কিন্তু নিজেদের হারিয়ে খোঁজা দলটিকে নতুন শতকের শুরুতে আর দেখা যায়নি বড় কোনো আসরে।
 
নটিংহ্যাম ফরেস্টের ভাগ্যের চাকা সম্পূর্ণ ঘুরিয়ে দেওয়ার নায়ক কুপার। গত সেপ্টেম্বরে সিটি পার্ক থেকে বরখাস্ত হোন কোচ ক্রিস হিউটন। তার স্থলাভিষিক্ত হন কুপার, তারপর তো ইতিহাস।

সেই সঙ্গে প্রিমিয়ার লিগ যুগে এবারই প্রথম দেখা যাবে পাঁচ ইউরোপিয়ান চ্যাম্পিয়নকে—লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, অ্যাস্টন ভিলা ও নটিংহ্যাম ফরেস্ট।

সূত্র: দেশ রূপান্তর