দুই বছর পর জাতীয় দলে হাসান মাহমুদ

ফানাম নিউজ
  ৩১ মে ২০২২, ১৫:৪৯

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী মাসের (জুন) প্রথম সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ জাতীয় দল। এই সফরের জন্য ঘোষিত টেস্ট ও টি-টোয়েন্টির দলে ছিলেন পেসার শহিদুল ইসলাম। লম্বা সময় ধরে জাতীয় দলের সঙ্গে থাকা শহিদুল শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের দলে থাকলেও সুযোগ হয়নি একাদশে।

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ টেস্টের শেষ দিনে বদলি খেলোয়াড় হিসেবে ফিল্ডিং করার সময় সাইড স্ট্রেইনে ব্যথা পান। যে কারণে বাদ পড়েছেন ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে। শহিদুল ছিটকে পড়ায় দীর্ঘ দুই বছর পর দল ডাক পেয়েছেন আরেক পেসার হাসান মাহমুদ।

শহিদুলের চোট নিয়ে বিসিবি চিকিৎসক মনজুর হোসাইন চৌধুরী বলেন, ‘সাইড স্ট্রেইনের এই চোট থেকে সেরে উঠতে শহিদুলের অন্তত ৪-৬ সপ্তাহ সময় লাগবে।’

হাসানকে দলে নেওয়ার বিষয় নিয়ে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘হাসান মাহমুদ আমাদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে। এটা আমরা খুব দ্রুত অফিশিয়াল জানিয়ে দেন। আপাতত সে আমাদের সঙ্গে যাচ্ছে। এরপর সেখানে তার একটা ফিটনেস টেস্ট হবে। তারপর আমরা সিদ্ধান্ত নেব সে কোন ফরম্যাটে খেলবে।’

২০২১ সালের জানুয়ারিতে অভিষেক হওয়া হাসান মাহমুদ ওই বছরের মার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন। ওই সফরেই চোটে পড়ে মাঝপথে দেশে ফেরেন। চোটে পড়ায় লম্বা সময় ধরে ছিলেন মাঠের বাইরে। দীর্ঘ দিন চোটের ধরণ জানতে না পারা হাসানকে শেষে ইংল্যান্ড পাঠানো হয়। সেখান থেকে ফিরে সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) দিয়ে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলায় ফেরেন।

উইন্ডিজ সফরের সূচি চূড়ান্ত না হলেও বিসিবি ১৬ সদস্যের টেস্ট দল, ১৭ সদস্যের ওয়ানডে দল ও ১৫ সদস্যের টি-টোয়েন্টি দল দিয়েছে। সম্ভাব্য সূচি অনুযায়ী আগামী ১৬ জুন শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট সেন্ট লুসিয়ায় শুরু হবে ২৪ জুন। টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো ২ ও ৩ জুলাই ডোমিনিকায় অনুষ্ঠিত হবে প্রথম দুটি-টোয়েন্টি ম্যাচ। শেষ টি-টোয়েন্টি ৭ জুলাই গানায়ায়। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে ১০, ১৩ ও ১৬ জুলাইতে গায়ানায় অনুষ্ঠিত হবে।

সূত্র: আরটিভি