গ্রুপ পর্বের শোধ সুপার ফোরে নিলো শ্রীলঙ্কা

ফানাম নিউজ
  ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৯

গত সপ্তায় এশিয়া কাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়ে উড়ন্ত সূচনা করেছিল আফগানিস্তান। তার সপ্তাহ না পেরুতেই শোধ তুলল শ্রীলঙ্কা।

সুপার পর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালের পথে এগিয়ে গেল লঙ্কানরা। আফগানদের দেয়া ১৭৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৮.৪ বলেই জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

শারজায় আফগানদের দেয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস জুটি বাঁধেন ৬২ রানের। পাওয়ার প্লেতে দ্রুত রান তুলে বিপদমুক্ত করেন দলকে।

কুশল ৩৬ (১৯) রান করে বিদায় নেন দলীয় ৬২ রানের মাথায়। পাথুম নিশাঙ্কা করেন ৩৫ (২৮) রান করে।

মাঝে আফগান বোলাররা ম্যাচ কিছুটা নিয়ন্ত্রণে নিলেও চাপ কাটিয়ে উঠে দানুশকা গুনাথিলাকার ব্যাটে। ৮ রান করে চারিথ আসিলাঙ্কার বিদায়ের পর দাসুন শানাকা বিদায় নেন ১০ রানে।

২০ বলে ৩৩ রান করা গুনাথিলাকাকে ফিরিয়ে আফগানদের আশা দেখান রশিদ খান। তবে ভানুকা রাজাপাকসা খেলে দেন ১৪ বলে ৩১ রানের ইনিংস। এখানেই ম্যাচ ফসকে যায় আফগানদের হাত থেকে।

শেষটা করে আসেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তার ৯ বলে ১৬ রানের ইনিংসের সঙ্গে চামিকা করুনারত্নের ২ বলে ৫ রানে ভর করে জয় তুলে নেয় শ্রীলঙ্কা।

আফগানদের হয়ে ২টি করে উইকেট নেন মুজিব উর রহমান ও নাভিন উল হক। ১টি করে উইকেট নেন রশিদ খান ও মোহাম্মদ নবী।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ৪ রানের মাথায় দ্বিতীয় জীবন পেয়ে কচুকাটা করেন লঙ্কান বোলারদের। ইবরাহিম জাদরান খেলেন ৪০ (৩৮)রানের ইনিংস, নাজিবউল্লাহ জাদরান করেন ১৭ রান।

গুরবাজ ২২ বলে করেন দেশের পক্ষে দ্বিতীয় দ্রুততম অর্ধশতক। এরপর ৪৫ বলে ৪টি চার ও ৬টি ছক্কায় ৮৪ রানের ইনিংস খেলে ফিরেন সাজঘরে।

দলীয় ১৫১ রানের মাথায় জাদরানের বিদায়ের পর ১ রানে ফেরেন মোহাম্মদ নবী। এরপর ১৭ রানে নাজিবুল্লাহ জাদরান ফেরেন রান আউট হয়ে। তবে শেষ দিকে রশিদ খানের ৯ রানে ৬ উইকেটে ১৭৫ রান তুলেছে আফগানিস্তান।শ্রীলঙ্কার হয়ে ২ উইকেট নেন দিলশান মাধুশাঙ্কা। ১ উইকেট করে নেন মাহেশ থেকশানা, আসিথা ফার্নাদো।