বিশ্বকাপ ফাইনালে ধ্বংসাত্মক আচরণ, মেসিদের বিরুদ্ধে তদন্তে ফিফা

ফানাম নিউজ
  ১৬ জানুয়ারি ২০২৩, ০০:২৪

দীর্ঘ অপেক্ষার পর বিশ্বকাপের শিরোপা উঠেছে আর্জেন্টিনার হাতে। ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে লিওনেল মেসির অপেক্ষার অবসান ঘটলো কাতার বিশ্বকাপে। কিন্তু মেসির বিশ্বসেরা হওয়ার পেছনে লেগে রইলো বিতর্কের কালো দাগ।

এবার বিশ্বকাপ ফাইনালে অসদাচরনের দায়ে শাস্তির মুখোমুখি বিশ্বজয়ী আর্জেন্টিনা। তাদের বিরুদ্ধে ধ্বংসাত্মক আচরণের গুরুতর অভিযোগের আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে ফিফা।

বিশ্বকাপ জযের পর উৎসব করতে গিয়ে মেসিরা স্টেডিয়ামের সম্পত্তি নষ্ট করেছেন বলে অভিযোগ উঠেছে। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, ‘বিশ্বকাপ জেতার পরে স্টেডিয়ামের যে জায়গায় মেসিদের সাক্ষাৎকার দেওয়ার কথা ছিল, সেখানে ভাঙচুর করেন তারা। মেসির নেতৃত্বে পুরো দল এই অপরাধ করেছে। এছাড়া সংবাদমাধ্যমের সামনে সাক্ষাৎকারও দেননি আর্জেন্টিনার ফুটবলাররা।’ এ অভিযোগ ওঠার পরে তদন্তের নির্দেশ দিয়েছে ফিফা।

শুধু মেসিদের ধ্বংসাত্মক আচরণই নয়, আর্জেন্টিনা দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের বিরুদ্ধেও অশালীন আচরণের অভিযোগ উঠেছে। বিশ্বকাপের সেরা গোলরক্ষক হওয়ার পুরস্কার সোনার গ্লাভস জয়ের পরে সেটি নিয়ে অশালীন ভঙ্গি করেন তিনি। সেই আচরণ নিয়ে ফিফার কাছে অভিযোগ জমা পড়েছে।

এছাড়া বিশ্বকাপ জয়ের পর নিজেদের ড্রেসিংরুমে ফ্রান্স ফুটবলার, গোল্ডেন বুটজয়ী কিলিয়ান এমবাপেকেও বিদ্রুপ করেন মার্টিনেজ। তার জন্য এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানান তিনি। অথচ, ফাইনালে হ্যাটট্রিকসহ সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন এমবাপে।

এমিলিয়ানো মার্টিনেজ কর্তৃক এমবাপেকে বিদ্রুপ করা এখানেই থেমে থাকেনি। বুয়েন্ট আয়ার্সে ছাদখোলা বাসে করে বিজয় উদযাপনের সময়ও ফরাসি ফুটবল তারকাকে নিয়ে বিদ্রুপে মেতে ওঠেন আর্জেন্টিনা গোলরক্ষক। এমবাপের একটি কাটুন বানিয়ে সেটাকে কোলে করে নিয়ে ঘুরতে দেখা যায় তাকে।

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে এরইমধ্যে সব অভিযোগ জানিয়েছে ফিফা। ফুটবলের অভিভাবক সংস্থা জানিয়েছে, আর্জেন্টিনা ফেয়ার প্লের নিয়ম-নীতি অনুসারে খুবই ধ্বংসাত্মক আচরণ করেছে এবং খেলোয়াড় ও কর্মকর্তারা অসদাচরণ করেছে। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনকে সহযোগিতা করতে বলা হয়েছে।

শুধু ফুটবলার কিংবা ফুটবল দলই নয়, আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের বিরুদ্ধেও তদন্তে নেমেছে ফিফা। মিডিয়া রুলস এবং মার্কেটিংয়ের নিয়ম-নীতিও ভঙ্গ করেছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। তবে তদন্তের কোনও সময়সীমা নির্দিষ্ট করে দেয়নি ফিফা।

এছাড়া বিশ্বকাপে খেলা আরও তিনটি দেশ মেক্সিকোকেও জরিমানা করেছে ফিফা। পোল্যান্ড এবং সৌদি আরবের বিরুদ্ধে খেলা চলাকালীন বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন মেক্সিকোর সমর্থকরা। তাই সে দেশের ফুটবল ফেডারেশনকে ১ লাখ ৭৮৪০ ডলার জরিমানা করা হয়েছে। সার্বিয়াকেও জরিমানা করা হয়। সে সঙ্গে চিলিকে নিয়ে অশালীন মন্তব্য করায় প্রায় ২২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ইকুয়েডরকে। এসব দেশকে দর্শকহীন স্টেডিয়ামে খেলতেও বাধ্য করা হতে পারে ভবিষ্যতে।