নিজেকে ধোনির মতো মনে হচ্ছে হার্দিক পান্ডিয়ার

ফানাম নিউজ
  ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০৩

টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়ক এখন হার্দিক পান্ডিয়া। যদিও এখনও স্থায়ী দায়িত্ব পাননি। তবে, তার নেতৃত্বে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হারলেও শেষ দুই ম্যাচ জিতে ভারতকে দুর্দান্ত এক সিরিজ জয় উপহার দিয়েছেন তিনি। শেষ ম্যাচে আহমেদাবাদের মোতেরায় ফিনিশিংটা টেনেছেন পান্ডিয়া নিজে।

কেউ কেউ পান্ডিয়াকে মহেন্দ্র সিং ধোনির জায়গায় তুলে ধরতেও কুণ্ঠাবোধ করছেন না। এখনও পর্যন্ত ভারতীয় ক্রিকেটের সেরা ফিনিশার হিসাবে নাম উঠে আসে মহেন্দ্র সিং ধোনির। এবার নিজেকে সেই জায়গায় দেখতে পাচ্ছেন হার্দিক পান্ডিয়া। তার নিজেরও নিজেকে ধোনির মত মনে হচ্ছে বলে জানালেন পান্ডিয়া।

আহমেদাবাদে জয়ের পর পান্ডিয়া জানালেন, যেভাবে ঠাণ্ডা মাথায় ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়তেন ধোনি, সেভাবেই তিনি ইনিংস গড়ার কাজ করছেন। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১৭ বলে ৩০ রানের ক্যামিও ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক। সে সঙ্গে চারটি উইকেটও তুলে নেন। ম্যাচ শেষে তিনি বলেন, দল আমাকে যে ভূমিকায় দেখতে চাইছে, আমি সেভাবেই খেলতে চাই।

আইপিএলে প্রথমবার খেলতে নেমে হার্দিকের নেতৃত্বেই শিরোপা জিতেছে গুজরাট টাইটান্স। এরপর একাধিক টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ক্রিকেট মহলের অনেকেরই ধারণা, নিয়মিতই ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করবেন হার্দিক। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবেই তাকে তৈরি করতে চায় টিম ম্যানেজমেন্ট। দলের প্রতিটি ক্রিকেটারের চেয়ে তিনি অভিজ্ঞ, এ কথা মাথায় রেখেই খেলতে নামেন বলে জানিয়েছেন হার্দিক।

বুধবারে ম্যাচের পর তিনি বলেন, ‘ছক্কা মারতে খুবই ভাল লাগে। তবে সময়ের সঙ্গে সঙ্গে খেলার ধরনে খানিকটা পরিবর্তন এনেছি। এখন পার্টনারশিপ গড়ে দলকে বার্তা দিতে চাই যে- আমি আছি, চিন্তার কারণ নেই। দলের সকলের চেয়ে বেশি ম্যাচ খেলেছি। চাপ সামলে খেলতে শিখেছি। তাতে হয়তো আমার স্ট্রাইক রেট কমে যাচ্ছে; কিন্তু নতুন ভূমিকায় ব্যাট করতে পেরে আমি খুব খুশি। দলের বাকিদের উপর যেন সেভাবে চাপ না পড়ে, সেদিকে খেয়াল রাখি।’

এরপরই ধোনির প্রসঙ্গ উল্লেখ করে হার্দিক বলেন, ‘ধোনি ভাই যেভাবে খেলতেন, আমিও সেইভাবে খেলতে চাই। তিনি থাকাকালীন আমি দায়িত্ব না নিয়ে খোলা মনে খেলতে পারতাম। তার অবসরের পর আমার কাঁধেই দায়িত্ব এসে পড়ে। তবে বিষয়টা খারাপ লাগে না। আমি যদি খানিকটা ধীর গতিতে খেলে দলকে জেতাতে পারি, এর চেয়ে ভাল আর কিছুই নেই।’