চট্টগ্রামে বেলার প্রধান নির্বাহী রিজওয়ানার ওপর হামলা

ফানাম নিউজ
  ২৭ জানুয়ারি ২০২৩, ০৬:৩৮

চট্টগ্রামে হামলার শিকার হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে নগরীর আকবর শাহ থানা এলাকায় হামলার ঘটনা ঘটে। চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কাউন্সিলর জহুরুল আলম জসিমের নেতৃত্বে এ হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে। 

আকবর শাহ থানার সুপারি বাগান এলাকায় পাহাড় কেটে কালির ছড়া খাল ভরাটের ঘটনা পরিদর্শনে গেলে রিজওয়ানা হাসান এ হামলার শিকার হন। এসময় তার সঙ্গে ছিলেন- বেলার কর্মকর্তা ও স্থানীয় পরিবেশ সাংবাদিকরা। এ নিয়ে রিজওয়ানা হাসান আকবর শাহ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

ঘটনার সময় পরিদর্শন টিমে থাকা পরিবেশ সাংবাদিক ও বেলার নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমান বলেন, সুপারি বাগান এলাকায় স্থানীয় কাউন্সিলর জহুরুল আলম জসিম পাহাড় কেটে ওই এলাকার কালির ছড়াখাল ভরাট করে স্থাপনা নির্মাণ করছেন। এ অভিযোগ পেয়ে বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানসহ আমাদের একটি টিম ঘটনাস্থলে পরিদর্শনে যাই। আমাদের সঙ্গে জাতীয় ও স্থানীয় দৈনিকের কয়েকজন সাংবাদিকও ছিলেন। কালির ছড়া খাল পরিদর্শনের সময় কাউন্সিলর জসিমের নেতৃত্বে কয়েকজন বাধা দেন। এসময় তারা আমাদের ওপর আক্রমণাত্মক ভঙ্গিতে চড়াও হন।

তিনি বলেন, কাউন্সিলর জসিমের লোকজন কিরিচ, কাঁচি, ছুরিসহ ধারালো অস্ত্রের মুখে আমাদের বহনকারী গাড়ি জোরপূর্বক লেকসিটি আবাসিকের অফিসে নিয়ে যান। পরে খবর দেওয়া হলে পুলিশ এসে আমাদের গাড়ি উদ্ধার করে। এরপর আমরা বিকল্প পথ ব্যবহার করে গাড়িতে ওঠার পর কাউন্সিলরের লোকজন আমাদের গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল ছোঁড়েন। পরিদর্শনের সময় কাউন্সিলর জসিমের লোকজন বেলার কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করেন।

এ বিষয়ে আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওয়ালী উদ্দিন আকবর বলেন, বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের ওপর হামলার বিষয়ে আমরা লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে মামলা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

উত্তর পাহাড়তলী এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার অভিযোগে কাউন্সিলর জসিমের বিরুদ্ধে ২০২২ সালের ১০ আগস্ট আকবর শাহ থানায় মামলা হয়। তার আগে ২০১৫ সালেও কাউন্সিলর জসিমের বিরুদ্ধে আরেকটি মামলা করে পরিবেশ অধিদপ্তর।