দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা 

ফানাম নিউজ
  ২৬ আগস্ট ২০২২, ১৭:৪৫

দেশের আটটি বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৬ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া আগামী ৭২ ঘণ্টায় অর্থাৎ তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানান তিনি।

গত ২৪ ঘণ্টায় দেশে তেমন বৃষ্টিপাত না হলেও সর্বোচ্চ ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সন্দ্বীপ, রাঙ্গামাটি ও কুতুবদিয়ায়। এ সময় দেশে সর্বোচ্চ ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে এবং সর্বনিম্ন ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপপাত্রা ছিল রাঙ্গামাটি, কুতুবদিয়া, হাতিয়া ও চুয়াডাঙ্গায়।

আবহাওয়া পূর্বাভাসে সিনপটিক অবস্থায় বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে।