৪ জেলায় বইছে তাপপ্রবাহ, দক্ষিণে বাড়তে পারে ঝড়-বৃষ্টি

ফানাম নিউজ
  ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:৪০

গত কয়েক দিন প্রায় সারাদেশেই ছিল বৃষ্টি। তবে বৃষ্টির প্রবণতা অনেকটাই কমে গেছে। আর দেশের চার জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহ।

তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে ঝড়-বৃষ্টি বেড়ে আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ অঞ্চল ছিল বৃষ্টিহীন। এরমধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগে কোনো বৃষ্টি হয়নি। এসময় সবচেয়ে বেশি ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুমিল্লায়।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান এ আবহাওয়াবিদ।

তিনি বলেন, কুমিল্লা, চাঁদপুর, যশোর এবং সাতক্ষীরা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আগামী দুদিনের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলের আবহাওয়ার পরিস্থিতির অবনতি হতে পারে জানিয়ে হাফিজুর রহমান বলেন, আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে আমরা বলছি, এ সময়ের প্রথম দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

তিনি আরও বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।

এদিকে বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল কুমিল্লা ও চাঁদপুরে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া এর পাঠক প্রিয়