বাংলাদেশে ডিজিটাল লিডারশিপ একাডেমি গঠনের সিদ্ধান্ত গৃহীত

ফানাম নিউজ
  ০৮ মে ২০২২, ০৯:১০

বাংলাদেশে এজেন্সি টু ইনোভেট এবং ডিজিটাল লিডারশিপ একাডেমি গঠন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের ইউএনডিপি হেড কোয়ার্টারে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, বাংলাদেশে উদ্ভাবনের সংস্কৃতি এবং ডিজিটাল রূপান্তরকে আরো শক্তিশালী করতে ডিজিটাল কৌশলপত্র ২০২২-২৫ প্রণয়ন করছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী ইউএনডিপি।

আইসিটি বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএনডিপি, আইসিটি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, হাইটেক পার্ক কর্তৃপক্ষ এবং এটুআই যৌথভাবে এজেন্সি টু ইনোভেট এবং ডিজিটাল লিডারশিপ একাডেমি গঠন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। কিভাবে কৌশলপত্রটি বাস্তবায়িত হবে যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সামনে তা উপস্থাপন করেছেন ইউএনডিপি’র চিফ ডিজিটাল অফিসার রবার্ট ওপ এবং ডিজিটাল পলিসি অ্যান্ড গ্লোবাল পার্টনারশিপের প্রধান ইয়োলান্ডা মা।

ইউএনডিপি হেড কোয়ার্টারে অনুষ্ঠিত বৈঠকে এটুআই প্রোগ্রাম, পিটিআইবি, এইচআরপি, ইয়ুথ কোল্যাব এবং সরকারের বিভিন্ন পর্যায়সহ ডিজিটাল সমাজ গঠনে ইউএনডিপির দীর্ঘস্থায়ী সহযোগিতা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। একই সঙ্গে ডিজিটাল মান, নির্দেশিকা, নীতি, আইনের উন্নয়ন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এটুআই’য়ের সাফল্যের ভিত্তিতে ডিজিটাল সরকার ও অর্থনীতিতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের বিষয়ে একমত পোষণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন এটুআই পলিসি এডভাইজার অনির চৌধুরী।

এর আগে, ইউএনডিপি’র এশিয়া প্রশান্ত অঞ্চলের প্রধান ক্লেয়ার ভ্যান ডের ভেরেনের সঙ্গে ইউএনডিপি বাংলাদেশ প্রতিনিধি দলকে নিয়ে আলোচনা করেন আইসিটি প্রতিমন্ত্রী। সেই সময় স্বল্পোন্নত দেশগুলোতে যুব ও শিশুদের জন্য সাইবার নিরাপত্তা সচেতনতা গড়ে তুলতে বাংলাদেশ সরকারের অংশীদারিত্বে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ প্রবর্তন নিয়ে আলোচনা হয়। আলোচনায় আরো অংশ নেন ইউএনডিপি বাংলাদেশের বেসরকারি সেক্টর পার্টনারশিপ বিশেষজ্ঞ জ্যোতিষ তালুকদার, স্পেশাল সেক্টর পার্টনারশিপ বিশেষজ্ঞ দেবাশিস রায়, কোল্যাক’র কো লিয়াজোঁ ও সমন্বয় বিশেষজ্ঞ জ্যাকব স্কিম, জেপিও প্রোগ্রাম অ্যানালিস্ট ভেরেনা ভাদ।