সমরেশ মজুমদার ছিলেন একজন শুদ্ধাচারী লেখক: প্রধানমন্ত্রী

ফানাম নিউজ
  ১০ মে ২০২৩, ০৫:২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কথাসাহিত্যিক সমরেশ মজুমদার ছিলেন একজন শুদ্ধাচারী লেখক। তার লেখনিতে বাঙালি সংস্কৃতির নানা দিক সহস্র ধারায় উৎসারিত হয়েছে। বিশিষ্ট এ ঔপন্যাসিকের মৃত্যুতে সাহিত্য জগত বিশেষ করে বাংলা সাহিত্যের এক অপূরণীয় ক্ষতি হলো।

জনপ্রিয় ভারতীয় বাঙালি লেখক সমরেশ মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে মঙ্গলবার (৯ মে) দেওয়া এক শোকবার্তায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক শোক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’সহ অসংখ্য কালজয়ী উপন্যাসের স্রষ্টা সমরেশ মজুমদার বাংলাদেশ ও কলকাতাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের বাংলা ভাষাভাষি মানুষের হৃদয়ে গভীর ভালোবাসায় স্থান করে নিয়েছেন।

প্রধানমন্ত্রী সমরেশ মজুমদারের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সোমবার (৮ মে) সন্ধ্যা পৌনে ৬টার দিকে কলকাতার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সমরেশ মজুমদার। তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি একাধারে নাটক, উপন্যাস, ছোটগল্প, ভ্রমণকাহিনি, গোয়েন্দাকাহিনি ও কিশোর উপন্যাস লিখেছেন।

১৯৪২ সালের ১০ মার্চ উত্তরবঙ্গের গয়েরকাটায় সমরেশ মজুমদারের জন্ম। শৈশব কাটে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। স্কুলজীবন শুরু জলপাইগুড়ি জেলা স্কুলে। ১৮ বছর বয়সে ১৯৬০ সালে কলকাতায় আসেন। কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন। স্নাতকোত্তর ডিগ্রি নেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে।