চসিকের এক হাজার ৮৮৭ কোটি টাকার বাজেট ঘোষণা

ফানাম নিউজ
  ২২ জুন ২০২৩, ০৪:০২

আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য এক হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বুধবার (২১ জুন) দুপুরে নগরীর আন্দরকিল্লাস্থ চসিকের পুরোনো ভবনে এ বাজেট ঘোষণা করেন মেয়র রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান পর্ষদের মেয়র হিসেবে নিজের তৃতীয় বাজেট ঘোষণা করলেন তিনি।

চলতি অর্থবছরের ২০২২-২৩ প্রস্তাবিত বাজেটের চেয়ে আগামী অর্থবছরের জন্য ঘোষিত বাজেটের আকার প্রায় ২৭৪ কোটি টাকা কম ধরা হয়েছে। তবে চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে প্রায় ৭১১ কোটি টাকার বেশি ব্যয় প্রস্তাব করা হয়েছে বাজেটে।

গতবারের চেয়ে এবার কম প্রস্তাব করার বিষয়ে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ব্যয় সংকোচন নীতির কারণে গতবারের চেয়ে এবার বাজেটের প্রস্তাবিত আকার ছোট করা হয়েছে। এক্ষেত্রে সেবার কোনো ব্যত্যয় ঘটবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, নাগরিক সেবা আগের মতোই চালু থাকবে। এতে কোনো ব্যত্যয় হবে না।

২০২৩-২৪ অর্থবছরের জন্য এক হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেটের মধ্যে নিজস্ব উৎসে সর্বোচ্চ ৯৫০ কোটি ৫৮ লাখ টাকা আয় ধরা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের বাজেট ছিল অনুদান নির্ভর। ২০২২-২৩ অর্থবছরে দুই হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকার বাজেট প্রস্তাব করা হলেও তার সংশোধিত হিসেবে এক হাজার ১৭৬ কোটি ২৮ লাখ টাকার বাজেটও ঘোষণা করেন মেয়র। চলতি অর্থবছরে প্রস্তাবিত বাজেটের বাস্তবায়ন ছিল ৫৪ শতাংশের কিছু বেশি।

মেয়র বলেন, সরকারের ভিশন হচ্ছে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ। এই রূপকল্পের ভিত্তি হলো- স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। সেই লক্ষ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন এগিয়ে যাচ্ছে। করপোরেশনের বেশিরভাগ কার্যক্রম এখন অনলাইনভিত্তিক করা হচ্ছে। পর্যায়ক্রমে করপোরেশনের প্রশাসনিক সব কাজ ইলেকট্রনিক সিস্টেমের আওতায় আনা হবে।

বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল। এসময় করপোরেশনের সচিব খালেদ মাহমুদসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।