৫ বছরের জন্য উৎসে কর শূন্য দশমিক ২৫ শতাংশ করার দাবি

ফানাম নিউজ
  ১০ জুলাই ২০২৩, ০৩:৩১

শতভাগ রপ্তানিমুখী গার্মেন্টস এক্সেসরিজ ও গার্মেন্টস শিল্পপ্রতিষ্ঠানের উৎসে কর আগামী পাঁচ বছরের জন্য শূন্য দশমিক ২৫ শতাংশ করার দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ)।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) পাঠানো এক চিঠিতে এ দাবি জানানো হয়েছে।

চলতি বছরের শুরুতে এনবিআরের প্রাক বাজেট আলোচনায় লিখিতভাবে এ প্রস্তাব করা হলেও তা আমলে নেওয়া হয়নি বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। তবে পরিস্থিতি বিবেচনায় এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে এনবিআরকে অনুরোধ জানিয়েছে বিপিজিএমইএ।

চিঠিতে সংগঠনটি জানায়, আয়কর অধ্যাদেশ ১৯৮৪’র ৫৩ বিধিতে বর্তমানে রপ্তানি মূল্যের উপর উৎসে আয়কর কাটার হার ১ শতাংশ। পরবর্তী সময়ে রপ্তানিকে উৎসাহিত করতে ২০২১-২২ অর্থবছরে এই হার শূন্য দশমিক ২৫ করা হয়েছিল। কিন্তু ২০২২-২৩ অর্থবছরে আবার সেই হার ১ শতাংশ করা হয়েছে এবং ২০২৩-২৪ অর্থবছরেও সেই হার বহাল আছে।

চিঠিতে তারা আরও জানান, আগামী ২০২৭ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে অগ্রাধিকারমূলক ট্যারিফ সুবিধা পাবে না। সে সময় আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আরএমজি, এক্সেসরিজ ও প্যাকেজিং খাতে নীতি সহায়তা বাড়াতে হবে। এসব প্রতিষ্ঠানের উৎপাদন ব্যয় কম থাকলেই তা সম্ভব। এ কারণে এখাতে আগামী পাঁচ বছর উৎসে কর শূন্য দশমিক ২৫ শতাংশ করার দাবি জানিয়েছে সংগঠনটি।