চার মাসে রাজস্ব আয় বেড়েছে ১৪.৩৬ শতাংশ

ফানাম নিউজ
  ০৪ ডিসেম্বর ২০২৩, ০৫:০০

চলতি করবর্ষের (২০২৩-২৪) প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রপ্তানি শুল্ক মিলে মোট ১ লাখ ৩ হাজার ৯৭৬ কোটি টাকা আয় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত করবর্ষের (২০২২-২৩) একই সময়ের তুলনায় এ আয় ১৪ দশমিক ৩৬ শতাংশ বেশি। গত করবর্ষের প্রথম চার মাসে রাজস্ব আয় ছিল ৯০ হাজার ৯১৮ কোটি টাকা।

এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাবে এ চার মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে ৩২ হাজার ৬৬৮ কোটি, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৪০ হাজার ৪৮ কোটি ৬২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৩১ হাজার ২৫৯ কোটি টাকা আয় হয়েছে। তবে এ সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আয় কিছুটা পিছিয়ে আছে। এ লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ২৩ হাজার ১৮৫ কোটি টাকা।

এনবিআরের তথ্যমতে, গত করবর্ষের প্রথম চার মাসে আমদানি-রপ্তানি শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৯ হাজার ৯৩৭ কোটি টাকা, যা চলতি করবর্ষের একই সময়ে তা বেড়ে হয়েছে ৩২ হাজার ৬৬১ কোটি। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৯ দশমিক ১২ শতাংশ। একইভাবে আয়কর আহরণ বেড়েছে ১৬ দশমিক ৭১ শতাংশ।

গত করবর্ষের চার মাসের ২৬ হাজার ৭৮৪ কোটি টাকার আয়কর রাজস্ব আয় এবার বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ২৫৯ কোটি টাকায়। শুল্ক ও আয়করের মত ভ্যাট রাজস্ব আয়ের ক্ষেত্রে ১৭ দশমিক ১১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। গত করবর্ষের চার মাসে ভ্যাট রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৪০ হাজার ৪৮ কোটি ৬২ লাখ টাকা।

চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।