বাংলাদেশের যুবরাজ হচ্ছেন মস্কো চলচ্চিত্র উৎসবের বিচারক

ফানাম নিউজ
  ১৬ মার্চ ২০২৩, ২৩:০৪

পৃথিবীর প্রাচীন চলচ্চিত্র উৎসবগুলোর একটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসবের মূল বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাকে পরের বছরের উৎসবে জুরি নির্বাচন করার দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সেই ধারাবাহিকতায় ৪৪তম আসরে মস্কোজয়ী  বাংলাদেশের‘আদিম’ এর নির্মাতা যুবরাজকে এ বছর বিচারক হওয়ার আমন্ত্রণ জানানো হয়। 

বুধবার (১৫ মার্চ) রাতে ইমেইল যোগে এ বিষয়ে ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণ পত্র পান যুবরাজ শামীম। উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো বিচার বিশ্লেষণের দায়িত্ব যাদের উপর থাকছে, তাদের একজন যুবরাজ শামীম। 

বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত এই তরুণ নির্মাতা। তিনি বলেন, এমন প্রেস্টিজিয়াস আসরে বিচারকের দায়িত্ব পাওয়া নিশ্চয় গর্বের। ৪৫তম মস্কো চলচ্চিত্র উৎসব আয়োজকরা এমন দায়িত্বের জন্য আমাকে বেছে নিয়েছেন, এটা ভেবে আনন্দ পাচ্ছি। আশা করি আমার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সর্বোচ্চ সচেষ্ট থাকবো। 

যুবরাজ জানান, গেল বছর আগস্টে মস্কো চলচ্চিত্র উৎসব শুরু হলেও এবছর ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। উৎসব চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী রয়েছে ২৫ ও ২৬ এপ্রিল। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে যুবরাজ মস্কো পৌঁছাবেন ২৪ এপ্রিল। 

 এদিকে আগামী ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ‘আদিম’ নির্মাণের ঘোষণা দিয়েছেন যুবরাজ। তিনি জানান, শিগগির পুরোদমে ছবির প্রচার প্রচারণায় নামবেন। তার আগে আগামি সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠিতব্য ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ ‘আদিম’ নিয়ে যাচ্ছেন যুবরাজ। 

২১ মার্চ থেকে সেই উৎসবে উপস্থিত থাকবেন তিনি। যে উৎসবে গেল বছরে মুক্তি পাওয়া পুরস্কৃত ও নন্দিত সব ছবি স্থান করে নিয়েছে। সেই সঙ্গে আছে ক্লাসিক সব ছবি।