নিজ দেহ হিমায়িত করে রাখবেন পিটার থিয়েল

ফানাম নিউজ
  ১০ মে ২০২৩, ০৬:০০

প্রযুক্তিজগতে পিটার থিয়েলকে উদ্যোক্তা ও বিনিয়োগকারী হিসেবে সবাই জানেন। তিনি অর্থ লেনদেনের সেবা পেপ্যালের সহ–প্রতিষ্ঠাতা। মৃত্যুর পর তাঁর দেহ ক্রায়োনিক পদ্ধতিতে সংরক্ষণ করে রাখার বিষয়টি নিশ্চিত করেছেন থিয়েল।

যুক্তরাষ্ট্রের ব্যবসাভিত্তিক ম্যাগাজিন ফরচুন- এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতে কোনো পদ্ধতি আবিষ্কার হলে যাতে পিটার থিয়েলকে আবার ফেরত আনা যায়, সে লক্ষ্যে তিনি তাঁর দেহ হিমায়িত করে রাখবেন।

গত সপ্তাহে সাংবাদিক বারি ওয়েসিসের সঙ্গে এক পডকাস্টে যোগ দেন থিয়েল। ওই অনুষ্ঠানে তিনি ক্রায়োনিক পদ্ধতিতে নিজের দেহ সংরক্ষণ করে রাখার তথ্য সামনে আনেন। তবে থিয়েল বলেন, ক্রায়োনিক পদ্ধতি ঠিকমতো কাজ করবে কি না, তা নিয়ে তাঁর সংশয় রয়েছে।

পডকাস্ট অনুষ্ঠানে সাংবাদিক বারি ওয়েসিস থিয়েলকে প্রশ্ন করেন, ‘আপনার মৃত্যুর পর দেহ ক্রায়োনিক পদ্ধতিতে সংরক্ষণ করতে চুক্তি করেছেন, এটি কি সত্যি?’ এর জবাবে থিয়েল বলেন, ‘হ্যাঁ।’ আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি ঠিকমতো কাজ করবে, তা প্রত্যাশা করি না। তবে আমি মনে করি, এটি এমন একটি বিষয়, যা আমরা চেষ্টা করে দেখতে পারি।’

দ্য টেলিগ্রাফ–এর এক প্রতিবেদন অনুযায়ী, ক্রায়োনিক সেবাদাতা প্রতিষ্ঠান আলকোরের সঙ্গে তিনি চুক্তি করেছেন। সেই চুক্তি অনুযায়ী, ক্রায়োনিক পদ্ধতি গভীর ক্রায়োজেনিক ফ্রিজে তাঁর শরীর হিমায়িত করে রেখে দেওয়া হবে।

পডকাস্টের উপস্থাপক থিয়েলকে প্রশ্ন করেন, ‘আপনি কোনো প্রিয়জনকে হিমায়িত করে রাখার কথা ভেবেছেন কি না?’ এর জবাবে থিয়েল বলেন, ‘এটা কাজ করবে কি না, তা নিয়ে আমি নিশ্চিত নই। তবে আমি মনে করি, এটা পরীক্ষা করে দেখা উচিত। তবে এখনো এমন কিছু ঘটেনি।’

ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচকে থিয়েলের মোট সম্পদের পরিমাণ ৮১৩ কোটি মার্কিন ডলার। পিটার থিয়েল পেপ্যাল প্রতিষ্ঠা করা ছাড়াও ফেসবুকের প্রতিষ্ঠাতাদের বাইরে প্রথম বিনিয়োগকারী ছিলেন। এ ছাড়া তিনি ফাউন্ডার্স ফান্ড নামের বিনিয়োগকারী প্রতিষ্ঠানের অংশীদার ছিলেন।

নিউইয়র্ক পোস্ট–এর প্রতিবেদনে বলা হয়, মানুষের আয়ু বাড়াতে পারে, এমন প্রযুক্তিতে বিনিয়োগকারী হিসেবে পিটার থিয়েলের পাশাপাশি আরও অনেক উদ্যোক্তা এগিয়ে আসছেন। চ্যাটজিপিটি প্রস্তুতকারী ওপেনএআইয়ের প্রধান নির্বাহী স্যাম আল্টম্যানও সম্প্রতি রেট্রো বায়োসায়েন্স নামের একটি প্রতিষ্ঠানে ৮ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেন। প্রতিষ্ঠানটি মানুষের আয়ু ১০ বছর বাড়ানোর লক্ষ্যে কাজ করছে।

তথ্য প্রযুক্তি এর পাঠক প্রিয়