মালি থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ফ্রান্স

ফানাম নিউজ
  ১৬ আগস্ট ২০২২, ১৭:৩৭

দীর্ঘ নয় বছর ধরে সামিরক অভিযানের পর মালি থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ফ্রান্স। ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের সর্বশেষ সেনা সদস্যরা মালি ছেড়েছেন। ফলে মালিতে ফ্রান্সের দীর্ঘ ৯ বছরের অভিযান শেষ হলো।

এক বিবৃতিতে ফরাসি সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা সুশৃঙ্খল এবং নিরাপদ পন্থায় একটি সামরিক চ্যালেঞ্জ মোকাবিলা করেছে।

বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, ফরাসি সৈন্যরা মালি এবং নাইজারের মধ্যকার সীমান্ত অতিক্রম করেছে। ২০১৪ সালে বুরকিনা ফাসো, চাদ, মালি, মৌরিতানিয়া এবং নাইজারের যৌথ সহযোগিতায় ওই অঞ্চলে ফ্রান্স অভিযান শুরু করে। সে সময় সশস্ত্র গ্রুপগুলো বেশ সক্রিয় হয়ে উঠেছিল।

মূলত ২০১৩ সালে বামাকোর অনুরোধেই দেশটিতে হস্তক্ষেপ করে ফ্রান্স। অপারেশন সার্ভালের অধীনে সোমবার ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, ওই অঞ্চলে ফ্রান্সের তৎপরতা থাকবে কারণ সব অংশীদাররা সেখানে স্থিতিশীলতা নিশ্চিত এবং সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার করেছে।

গত মাসে ফরাসি কর্মকর্তারা জানান, ওই অঞ্চলে এখন নাইজারকে কেন্দ্র করে ফরাসি সেনা মোতায়েন হবে। যুদ্ধবিমান, ড্রোন এবং হেলিকপ্টারসহ প্রায় এক হাজার সেনা মোতায়েন থাকবে। বুরকিনা ফাসো এবং মালির সঙ্গে সীমান্ত অঞ্চলে নাইজারের সৈন্যদের সঙ্গে বিশেষ অভিযানে আরও তিনশ থেকে চারশ সেনা মেতায়েনের কথা রয়েছে।

অপরদিকে প্রায় সাতশ থেকে এক হাজার সেনা মোতায়েন হবে চাদে। গত ফেব্রুয়ারিতে মালি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল ফ্রান্স।