হার মানতে নারাজ ব্রাজিলের প্রেসিডেন্ট

ফানাম নিউজ
  ২৪ নভেম্বর ২০২২, ০২:০৬

নির্বাচনে হেরে যাওয়ার তিন সপ্তাহেরও বেশি সময় পর ফলাফল চ্যালেঞ্জ করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। গত মঙ্গলবার (২২ নভেম্বর) তিনি জানিয়েছেন, নির্বাচনের এই ফলাফল তিনি মানছেন না। তার অভিযোগ, ইভিএম বা ভোটগ্রহণের মেশিনে সমস্যা ছিল। তাই এই ফলাফল বাতিল করে ফের নির্বাচনের আয়োজন করতে হবে।

গত ৩০ অক্টোবর ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে কট্টর ডানপন্থি নেতা বলসোনারোকে হারান সাবেক প্রেসিডেন্ট ও বামপন্থি নেতা লুইজ ইনাসিও লুলা ডা সিলভা। নির্বাচনে ৫০ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন লুলা। আর তার প্রতিদ্বন্দ্বী বলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। অর্থাৎ দুই শতাংশেরও কম ভোটের ব্যবধানে জিতেছেন লুলা।

ব্রাজিলের ইতিহাসে এই প্রথমবার কোনো ক্ষমতাসীন প্রেসিডেন্ট পুনর্নির্বাচিত হতে ব্যর্থ হলেন। তবে এতদিন ফলাফল নিয়ে টুঁ শব্দটি করেননি বলসোনারো। অবশেষে মঙ্গলবার নির্বাচন সংক্রান্ত কমিটির কাছে ভোট নিয়ে অভিযোগ জানিয়েছেন তিনি।

বলসোনারোর দাবি, এই ফলাফল কোনোভাবেই মেনে নেওয়া সম্ভব নয়। অভিযোগপত্রে তিনি লিখেছেন, ইভিএম-এ বাগ ছিল। সে কারণেই ভোটের ফলাফলে গণ্ডগোল হয়েছে। খুবই কম ভোটের ব্যবধানে জিতেছেন ৭৭ বছর বয়সী লুলু। সে কারণে তিনি এই ফলাফল মেনে নিচ্ছেন না।

মূলত, নির্বাচনের আগে থেকেই ইভিএম নিয়ে আপত্তি ছিল বলসোনারোর। প্রাথমিক জরিপগুলো দেখাচ্ছিল, ভোটে বলসোনারো হারতে চলেছেন।

প্রায় তিন সপ্তাহ আগে ব্রাজিলের নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। অনেকেই মনে করেছিলেন, ফলপ্রকাশের পরে বলসোনারো নির্বাচন মানছেন না বলে বিবৃতি প্রকাশ করবেন। কিন্তু এতদিন পর্যন্ত বিদায়ী প্রেসিডেন্ট তা করেননি।

আগামী ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে লুলার শপথ নেওয়ার কথা। তার আগে বলসোনারোর এই অবস্থান কি কোনো সমস্যা তৈরি করবে? ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্ট এরই মধ্যে জানিয়ে দিয়েছে, বলসোনারো পরাজিত হয়েছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিও একই কথা বলেছে। ফলে, সব ঠিক থাকলে বলসোনারোর বর্তমান অবস্থান ভোটের ফলাফলে প্রভাব ফেলবে না।

তবে বলসোনারো পরবর্তী পদক্ষেপ কী নেন, সেটি গুরুত্বপূর্ণ। ব্রাজিলের নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান আলেকজান্ডার মোরায়েস বলসোনারোর প্রশ্নের ভিত্তিতে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। তিনি জানতে চেয়েছেন, বলসোনারো যে অভিযোগ করেছেন, তা কি কেবল প্রথম দফার ভোটের প্রেক্ষিতে, নাকি দুই দফার ভোট নিয়েই একই অভিযোগ তার? বলসোনারোর শিবির এখনো এর কোনো জবাব দেয়নি।