মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাচ্ছে সৌদি আরব

ফানাম নিউজ
  ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:০১

চলতি বছরের শেষের দিকে মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠাবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর নিশ্চিত করেছে। দেশটি অতি-রক্ষণশীল ভাবমূর্তি থেকে বেরিয়ে আসার জন্য সম্প্রতি যেসব পদক্ষেপ নিয়েছে তারই অংশ হিসেবে প্রথমবারের মতো রায়ানা বারনাওয়ি নামের এক নারী নভোচারীকে মহাকাশে পাঠানো হচ্ছে।

আলি আল-কারনি নামের অপর এক নভোচারীর সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার কথা রয়েছে রায়ানা বারনাওয়ির। রোববার সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

এএক্স-২ মহাকাশ মিশনে অবস্থানরত অন্যান্য নভোচারীদের সঙ্গে যোগ দেবেন তারা। সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যুক্তরাষ্ট্র থেকে তাদের বহনকারী রকেটটি উৎক্ষেপণ করা হবে।

এর আগে ২০১৯ সালে প্রথম আরব দেশ হিসেবে প্রতিবেশী আরব আমিরাত মহাকাশে তাদের কোনো নাগরিককে মহাকাশে পাঠায়। তাদের পথ অনুসরণ করছে তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব।

সে সময় দেশটির নভোচারী হাজ্জা আল-মানসৌরি আট দিন আইএসএসে অবস্থান করেন। পরবর্তী সময়ে মহাকাশে যান আমিরাতের অপর নভোচারী সুলতান আল-নিয়াদি। তিনি প্রথম আরব নভোচারী হিসেবে টানা ছয় মাস মহাকাশে অবস্থান করেন।

সৌদির ডি ফ্যাক্টো নেতা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশে বড় ধরনের পরিবর্তন আনতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন। ২০১৭ সালে ক্ষমতায় আসার পরপরই তিনি নারীদের গাড়ি চালানো এবং অভিভাবক ছাড়াই বিদেশে ভ্রমণের অনুমতি দেন।

তবে মহাকাশে সৌদি আরবের অভিযান এবারই প্রথম নয়। এর আগে ১৯৮৫ সালে সৌদি আরবের তৎকালীন প্রিন্স সুলতান বিন সালমান বিন আবদুল আজিজ যুক্তরাষ্ট্রের একটি অভিযানের অংশ হিসেবে মহাকাশে ভ্রমণ করেন। প্রিন্স সালমানের ভিশন ২০৩০ এজেন্ডার অংশ হিসেবে ২০১৮ সাল থেকে নতুন করে মহাকাশে নভোচারী পাঠানোর উদ্যোগ নেয় দেশটি।