রাশিয়ার নিরাপত্তা সংস্থার ভবনে আগুন

ফানাম নিউজ
  ১৭ মার্চ ২০২৩, ২১:৫৩

ইউক্রেন সীমান্তবর্তী রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তোভ-অন-দনে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) ব্যবহৃত একটি ভবনে অগ্নিকাণ্ড হয়েছে। এতে একজন নিহত ও দুইজন আহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর বিবিসির।  

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, ভবনটিতে ভয়াবহ আগুন ও চারপাশে ধোঁয়া ছড়িয়ে যাচ্ছে। 

রোস্তভের আঞ্চলিক গভর্নর ভাসিলি গোলুবেভ জানিয়েছেন, শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। ভবনটি যে রাস্তায় অবস্থিত, তার চারপাশ ঘিরে ফেলা হয়েছে।

তিনি বলেন, আগুন ৮০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। তবে আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই। 

এফএসবির আঞ্চলিক সীমান্ত টহল বিভাগের দুইতলা ভবনে অগ্নিকাণ্ড হয়। এফএসবি রাশিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা পরিষেবা, কাউন্টার ইন্টেলিজেন্স, সীমান্ত সুরক্ষা এবং সন্ত্রাসবাদ মোকাবিলায় কাজ করে। 

এফএসবির জনসংযোগ দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে আগুনের সূত্রপাত হয়। এতে হতাহতের ঘটনাও নিশ্চিত করা হয়েছে, তবে বিস্তারিত কিছু জানানো হয়নি। 

রুশ গণমাধ্যমের খবরে বলা হয়, স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে কর্তৃপক্ষ আগুন নিয়ন্ত্রণে আনে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর থেকে রাশিয়ার সরকারি ভবনগুলোতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। তবে ইউক্রেন এসব অগ্নিকাণ্ডে জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

এ বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক টুইটারে বলেছেন, এসব রাশিয়ার ‘আতঙ্কের বহিঃপ্রকাশ’। তিনি বলেন, ইউক্রেন এতে হস্তক্ষেপ করে না, তবে আনন্দের সঙ্গে উপভোগ করছে।