রাশিয়ায় পৌঁছেছেন শি জিনপিং

ফানাম নিউজ
  ২১ মার্চ ২০২৩, ০৩:২৫

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় বসা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে মস্কো পৌঁছেছেন। স্থানীয় সময় সোমবার (২০ মার্চ) ক্রেমলিন সফরে গেলেন তিনি।

চীন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সমঝোতায় শান্তি প্রস্তাব দেওয়ার পর শি জিনপিং এই সফর করছেন।

মস্কো বিমানবন্দরে নামার পর চীনের প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, ‘আমি নিশ্চিত এ সফর ফলপ্রসূ হবে এবং চীন ও রাশিয়ার সুসম্পর্কের আরও স্থিতিশীল উন্নয়নে গতি আনবে। এসময় তিনি মস্কোকে ‘ভালো প্রতিবেশী’ ও ‘বিশ্বস্ত অংশীদার’ বলেও উল্লেখ করেন।

গত মাসে, পুতিন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইকে মস্কো সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন এবং ইঙ্গিত দেন শি রাশিয়া সফর করবেন।

সম্প্রতি ইউক্রেন-রাশিয়ার তীব্র লড়াই অব্যাহত থাকার মাঝেই চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবাকে ফোন করেন। ফোনালাপে যুদ্ধ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বেইজিং উদ্বিগ্ন বলে জানান তিনি। মস্কোর সঙ্গে একটি রাজনৈতিক সমাধানের লক্ষ্যে আলোচনার আহ্বানও জানান কিন গ্যাং।

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার (১৬ মার্চ) কিন গ্যাং ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবাকে টেলিফোনে আরও বলেন, চীন শান্তি আলোচনার অগ্রগতি দেখতে চায়।

চীন ও রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ‘বন্ধুত্ব অসীম’ বলে জানান দেয়। রাশিয়া ইউক্রেন আগ্রাসনের কয়েক সপ্তাহ আগে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনে বেইজিং সফর করছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। উভয় দেশের শীর্ষ নেতারা তাদের বন্ধুত্ব বজায় রেখেছে।

সূত্র: রয়টার্স