টাকা আছে, খরচ করতে পারছে না পশ্চিমবঙ্গ

ফানাম নিউজ
  ২২ মার্চ ২০২৩, ০৩:২৭

কেন্দ্রীয় সরকার রাজ্যের পাওনা টাকা দিচ্ছে না, একবার নয়, বহুবার এমন অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কিন্তু এবার ঠিক যেন উল্টো কাহিনী। কেন্দ্র টাকা পাঠিয়েছে, কিন্তু খরচই করতে পারছে না রাজ্য সরকার।

জানা গেছে, শৌচাগার তৈরি, বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা, সুপেয় পানি- এমন একাধিক প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে টাকা পাঠিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু রাজ্য এখন পর্যন্ত সেই টাকা শেষ করতে পারেনি। প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ওই টাকা খরচ করার মতো প্রকল্পই হাতে নিতে পারেনি রাজ্য।

অবশ্য প্রশাসনের একাংশের বক্তব্য, এ ধরনের আরও কিছু প্রকল্পে টাকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। সেগুলোতে কাজ হচ্ছে। একই ধরনের একাধিক প্রকল্পে টাকা পাঠানোয় রাজ্য সরকার নতুন প্রকল্প নিতে পারছে না এবং সে কারণেই টাকা পড়ে থাকছে।

মূলত ১৫তম অর্থ কমিশনের শর্ত রয়েছে, বরাদ্দের ৬০ শতাংশ টাকা খরচ করতে হবে নির্দিষ্ট খাতেই। আর সে কারণেই আটকে গেছে পশ্চিমবঙ্গ প্রশাসন।

ভারতীয় প্রধানমন্ত্রীর আবাস যোজনা, একশ দিনের কাজ থমকে রয়েছে বলে বারবার অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এনিয়ে কেন্দ্র-রাজ্য সম্পর্কে যথেষ্ট তিক্ততা তৈরি হয়েছে। কেন্দ্র জানিয়েছে, এই টাকা নিয়ে দুর্নীতি হয়েছে বলেই তা আটকে রাখা হয়েছে।

অথচ রাজ্যে একাধিক প্রকল্পের জন্য কেন্দ্রের বরাদ্দ টাকা এসে পড়ে রয়েছে এবং স্থানীয় প্রশাসন তা খরচ করতে পারছে না, এ নিয়ে যেন কারও কোনো মাথাব্যথা নেই।