সৌদির কৃষিখাতের ৯৫ শতাংশই প্রবাসী

ফানাম নিউজ
  ০২ মে ২০২৩, ০১:০৫

সৌদি আরবে মৎস্যসহ কৃষিখাতে প্রায় তিন লাখ ৫৪ হাজার ৮০০ মানুষ কাজ করে। তবে এসব মানুষের ৯৫ শতাংশের বেশি বিদেশি অর্থাৎ প্রবাসী। ২০২২ সাল পর্যন্ত করা হিসাবে এমন তথ্য উঠে এসেছে। খবর সৌদি গেজেটের।

আল-ইকতিসাদিয়ার তথ্য অনুযায়ী, দেশটির কৃষি ও মৎস্যখাতে তিন লাখ ২৯ হাজার ৩০০ প্রবাসী কাজ করে। অন্যদিকে মাত্র ২৫ হাজার ৫৩০ সৌদি নাগরিক এ খাতে কাজ করে।

প্রতিবেদনে বলা হয়, এখাতের ৯৯ দশমিক ৩ শতাংশ বা ৩ লাখ ৪৩ হাজার ২০০ জন পুরুষ। অন্যদিকে নারী রয়েছে ১১ হাজার ৬০০ জন।

সবচেয়ে বেশি কাজ করে রিয়াদে। সেখানে দুই লাখ ৪৮ হাজার ৬০০ জন কৃষির সঙ্গে জড়িত। এরপরেই মক্কার অবস্থান। পবিত্র এই স্থানে এই কাজ করে ২২ হাজার ৭০০ জন।

এদিকে সৌদি আরবে এক সপ্তাহে ১০ হাজারেরও বেশি অভিবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বসবাস ও কাজের অনুমতি না থাকাসহ অবৈধভাবে প্রবেশ করায় এসব অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে সৌদি সরকার।

দেশটির একটি সরকারি প্রতিবেদনে জানানো হয়, ২০ থেকে ২৬ এপ্রিল সময়ের মধ্যে ১০ হাজার ৬০৬ অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে বসবাসের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘনের দায়ে ৫ হাজার ৬২০ জন, অবৈধভাবে সীমান্ত পার হওয়ায় ৩ হাজার ৮২৫ জন ও কাজের অনুমতিসংক্রান্ত আইন লঙ্ঘন করায় ১ হাজার ১৬১ জন গ্রেফতার হয়েছেন।