রাশিয়া সফরে পুতিনের আমন্ত্রণ 'ফিরিয়ে দিলেন' ব্রাজিলের লুলা

ফানাম নিউজ
  ২৮ মে ২০২৩, ০৪:৫৩

রাশিয়া সফরে যেতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণ 'ফিরিয়ে দিয়েছেন' ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

শুক্রবার টেলিফোনে দুই নেতার মধ্যে আলাপ হয়। এ সময় পুতিন সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠেয় আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে যোগ দিতে লুলা দা সিলভাকে আমন্ত্রণ জানান। জবাবে ব্রাজিলের প্রেসিডেন্ট জানান, এই মুহূর্তে রাশিয়া সফরে যাওয়া তার পক্ষে সম্ভব হবে না। খবর এএফপির।

রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলাপের পর এক টুইটে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেন, 'সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে যোগ দিতে (পুতিন) আমন্ত্রণ জানানোয় আমি তাকে ধন্যবাদ জানিয়েছি এবং তাকে বলেছি, এই মুহূর্তে আমি রাশিয়ায় যেতে পারছি না।'

টুইটে তিনি আরও বলেন, 'তবে শান্তি প্রতিষ্ঠায় সংঘাতে যুক্ত উভয় পক্ষের সঙ্গে কথা বলতে ভারত, ইন্দোনেশিয়া ও চীনের পাশাপাশি ব্রাজিলকেও পাওয়া যাবে বলে আমি আবারও জানিয়েছি।'

প্রসঙ্গত, সম্প্রতি জাপানে অনুষ্ঠিত জি-৭ শীর্ষ সম্মেলনে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভার সঙ্গে বাহাসে জড়ান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। পরে এই দুই নেতার পূর্বপরিকল্পিত একটি বৈঠক বাতিল হয়। বৈঠকটি বাতিল হওয়ার পর লুলা বলেছিলেন, জেলেনস্কির সঙ্গে বৈঠকের কোনো কারণ তিনি দেখেন না। এ ছাড়া জেলেনস্কি বা পুতিন কেউই শান্তি চায় বলে মনে হচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে গত বছর ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা বলেছিলেন, পুতিনের মতো জেলেনস্কিও যুদ্ধের জন্য 'সমানভাবে দায়ী'। সে সময় এ মন্তব্যের জন্য পশ্চিমাদের ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি।