রাহুল গান্ধী, অমিত শাহ ও অভিষেকের সম্পত্তির পরিমাণ কত

ফানাম নিউজ
  ১৭ মে ২০২৪, ১২:৫৮

স্থাবর-অস্থাবর মিলিয়ে রাহুল গান্ধীর ২০ কোটির বেশি, অমিত শাহর ৬৫ কোটি ও অভিষেকের এক কোটি ২৬ লাখ রুপির সম্পত্তি আছে। রাহুল গান্ধী, অমিত শাহ, অভিষেক বন্দ্যোপাধ্যায়—তিনজনই ভারতের লোকসভা ভোটে লড়ছেন। তিনজনই হলফনামায় তাদের সম্পত্তির পরিমাণের কথা জানিয়েছেন।

রাহুল গান্ধীর হলফনামা

হলফনামা থেকেই দেখা যাচ্ছে, ৫৩ বছর বয়সী কংগ্রেস নেতা রাহুল গান্ধী ২০২২-২৩ আর্থিক বছরে আয় করেছেন এক কোটি দুই লাখ রুপি।

তার হাতে এখন ৫৫ হাজার রুপি আছে। ২০২১-২২ সালে তার আয় ছিল এক কোটি ৩১ লাখ রুপি।

এ ছাড়া শেয়ারবাজারে রাহুল চার কোটি ৩০ লাখ এবং মিউচুয়াল ফান্ডে তিন কোটি ৮১ লাখ রুপি বিনিয়োগ করেছেন। পাশাপাশি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, বীমা ও অন্যত্র তিনি ৬১ লাখ ৫২ হাজার রুপি বিনিয়োগ করেছেন।

সেই সঙ্গে তার কাছে ৩৩৩ গ্রামের গয়না আছে, যার দাম চার লাখ ১২ হাজার রুপি। তার স্থাবর সম্পত্তির পরিমাণ ৯ কোটি ২৪ লাখ রুপি। আর অস্থাবর সম্পত্তির পরিমাণ হলো ১১ কোটি ১৪ লাখ রুপি।

অস্থাবর সম্পত্তির মধ্যে বোন প্রিয়াংকার সঙ্গে দিল্লির মেহরৌলিতে ফার্ম হাউস আছে, বাড়ি আছে।

এ ছাড়া গুরুগ্রামে তার দুটি বাণিজ্যিক স্পেস আছে। তার আর্থিক দায়ের পরিমাণ ৪৯ লাখ ৪০ হাজার টাকা। রাহুল ফ্লোরিডার রলিনস কলেজ থেকে স্নাতক এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজ থেকে এমফিল করেছেন।

অমিত শাহর হলফনামা

এদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তার হলফনামায় জানিয়েছেন, তার ও তার স্ত্রীর সম্পত্তির পরিমাণ ৬৫ কোটি ৬৭ লাখ টাকা। ইকনমিক টাইমস জানাচ্ছে, ২০১৯ সালে তার সম্পত্তির পরিমাণ ছিল ৩০ কোটি ৪৯ লাখ টাকা।

নগদ, ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট, মেয়াদি জমা প্রকল্প, সোনা, রুপা ও উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তির পরিমাণ ২০ কোটি ২৩ লাখ রুপি। এর মধ্যে ১৭ কোটি ৪৬ লাখের শেয়ার এবং ৭২ লাখ ৮৭ হাজারের সোনা আছে। হলফনামায় তার নামে কোনো গাড়ির উল্লেখ করেননি অমিত শাহ।

অমিত শাহর স্ত্রী সোনাল শাহর ক্যাশ, ব্যাংকে জমা রাখা, শেয়ারে বিনিয়োগ করা অর্থ ও গয়না মিলে ২২ কোটি ৪৬ লাখ রুপি আছে। সোনা ও রুপার গয়না আছে এক কোটি ১০ লাখ রুপির।

অস্থাবর সম্পত্তির মধ্যে অমিত শাহর ১৬ কোটি ৩১ লাখ রুপির সম্পত্তি আছে। এর মধ্যে কৃষিজমি, আংশিক চাষযোগ্য জমি, একাধিক বাড়ি আছে। সোনাল শাহরও একাধিক বাড়ি ও জমি আছে। তার এই সম্পত্তির পরিমাণ ছয় কোটি ৫৫ লাখ রুপি।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হলফনামা

অন্যদিকে পশ্চিমঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় তার হলফনামায় বলেছেন, ২০২২-২৩ আর্থিক বছরে তার আয় ছিল ৮২ লাখ রুপির বেশি। ২০২১-২২ সালে তার আয় ছিল এক কোটি ৫১ লাখ রুপি।

অভিষেক জানিয়েছেন, তার হাতে সাত লাখ ৭২ হাজার রুপি আছে। তার স্থাবর সম্পত্তির পরিমাণ এক কোটি ২৬ লাখ রুপি। এর মধ্যে ব্যাংক অ্যাকাউন্টে রাখা টাকা, বীমা, সোনা, রুপা মিলে এক কোটি ২৬ লাখ রুপি ও তার স্ত্রীর ৭৮ লাখ ৭০ হাজার রুপি আছে।

তার নামে কোনো জমি বা বাড়ির উল্লেখ হলফনামায় নেই। আয়ের উৎস হিসেবে অভিষেক জানিয়েছেন, বেতন, সাম্মানিক ও সুদ থেকে তার আয় হয়।

তিনি আইআইপিএম থেকে বিবিএ ও এমবিএ পাস করেছেন।