ত্বকচর্চায় গোলাপজলের ব্যবহার

ফানাম নিউজ
  ০৪ জুন ২০২২, ১১:১১

সৌন্দর্যচর্চার উপকরণ হিসেবে গোলাপজলের ব্যবহার আদি অকৃত্রিম। গরমে নিমেষে ত্বক তরতাজা হয় উঠতে পারে গোলাপজলের স্পর্শে। প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে গোলাপজল ব্যবহার হয়ে আসছে।

ফেস মাস্কের উপাদান, টোনার বা ফেস মিস্ট হিসেবে গোলাপজল ত্বককে স্নিগ্ধ, আর্দ্র ও সতেজ রাখে। ত্বকচর্চায় কীভাবে ব্যবহার করবেন গোলাপজল জানালেন নাহার সুলতানা।

গোলাপজলের ব্যবহার মুখে ঘরোয়া ফেসপ্যাক লাগানোর আগে তুলোয় করে গোলাপজল নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। তবে ত্বক আগে থেকে পরিষ্কার করে নিবেন।

মুখে গোলাপজল লাগানোর পরে ফেসপ্যাক লাগান। এতে ফেসপ্যাকের কার্যকারিতা বাড়বে, গোলাপজলও ত্বকের গভীরে প্রবেশ করে ত্বক আর্দ্র ও সতেজ রাখবে।
 
টোনার হিসেবে গোলাপজল কেমিক্যাল টোনারের থেকে অনেক ভালো।

গোলাপজলের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বক স্নিগ্ধ করে, ত্বকের জ্বালাভাব ও র‌্যাশ কমায়। তুলোয় করে নিয়ে মুখে বুলিয়ে নিন, ত্বক শীতল হবে নিমেষে।

গোলাপজলের মধ্যে হালকা অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে। তাই শেভ করতে গিয়ে কেটে গেলে বা র‌্যাশ বেরুলে ভরসা রাখুন গোলাপজলের ওপরে। তুলোয় করে লাগিয়ে নিন যন্ত্রণা কমবে।

যাদের ত্বক খুবই শুষ্ক এবং রুক্ষ তারা প্রতিবার ময়েশ্চারাইজার দেওয়ার আগে টোনার হিসেবে ত্বকে গোলাপজল ব্যবহার করতে পারেন।

স্প্রে বোতলে গোলাপজল ভরে রাখুন। গোসলের পর শরীরের স্প্রে করে নিন, তারপর সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার মেখে ফেলুন। গোলাপজল ময়েশ্চারাইজারের আর্দ্রতা ত্বকের গভীরে প্রবেশ করতে সাহায্য করবে। ত্বক সতেজ হবে। ত্বকের পিএইচ ব্যালান্স বজায় রাখতেও গোলাপজল ভালো কাজ করে।

অনেকের ত্বক আজ তৈলাক্ত কাল শুষ্ক এরকম হতে পারে। এমনটা হলে ধরে নিতে পারেন আপনার ত্বকের পিএইচ ভারসাম্যে সমস্যা হচ্ছে। এই সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন গোলাপজল।

মুখের পিএইচ ব্যালান্স ফিরিয়ে এনে ত্বক সুস্থ করে। মুখের ত্বক ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করার পর কয়েকবার মুখে গোলাপজলের ঝাপটা দিন, ত্বক দ্রুত সুস্থ হয়ে উঠবে। গরমের সময় খুব প্রয়োজন হয় স্বস্তিকর গোসলের।

এই সময় গোসলের পানিতে কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিতে পারেন। ত্বক সতেজ হবে সঙ্গে পাবেন মনকাড়া সুগন্ধ। অনেকের ঠোঁট ফাটার সমস্যা শীত গ্রীষ্মে সবসময়ই থাকে। বিশেষ করে যাদের ঠোঁট একটুতেই শুষ্ক হয়ে যায়। এই ধরনের সমস্যা যাদের তারা গোলাপজলে তুলা ভিজিয়ে আলতো করে ঠোঁটে চেপে নিন। মরা ত্বক দূর হয়ে যাবে।

নিয়মিত গোলাপজল ব্যবহারে ঠোঁটে গোলাপি আভা তৈরি হবে। দীর্ঘক্ষণ মেকআপ ঠিক রাখতে গোলাপজল ব্যবহার করতে পারেন। মেকআপ করার আগে চোখ ও ঠোঁট বন্ধ করে স্প্রে করে গোলাপজল দিতে পারেন। সেটা সম্ভব না হলে তুলায় ভিজিয়ে নিয়ে মুখে একবার ব্যবহার করে শুকিয়ে নিন। এরপর পছন্দমতো মেকআপ ব্যবহার করবেন। দীর্ঘক্ষণ মেকআপ ঠিক থাকবে।

সূত্র: দেশ রূপান্তর

লাইফ স্টাইল এর পাঠক প্রিয়