কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়তে মাস্টারপ্ল্যান হচ্ছে : প্রধানমন্ত্রী

ফানাম নিউজ
  ১৮ মে ২০২২, ১৫:৩৪

কক্সবাজারকে আন্তর্জাতিক মানের পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে মাস্টারপ্ল্যান করার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ মে) কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) নবনির্মিত বহুতল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

কক্সবাজারবাসীকে অপরিকল্পিতভাবে স্থাপনা নির্মাণ না করার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা কক্সবাজারে অনেকগুলো প্রকল্প নিয়েছি। পুরো কক্সবাজার ঘিরে একটা মাস্টারপ্ল্যান করার নির্দেশ দিয়েছি। এর উন্নয়নটা যেন মাস্টারপ্ল্যান অনুযায়ী হয়।

কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার কাজ চলছে জানিয়ে তিনি বলেন, কক্সবাজারে হবে আন্তর্জাতিক আকাশপথে রিফুয়েলিংয়ের জায়গা। এখানে অনেক কাজ হবে।

সরকারপ্রধান বলেন, সিলেট-কক্সবাজার রুটে সরাসরি বিমান চালু হয়েছে। এ ছাড়া বরিশাল, রাজশাহী, সৈয়দপুর বিমানবন্দর থেকে কক্সবাজারে সরাসরি বিমান চালুর ব্যবস্থাও করে দেওয়া হবে। এতে পর্যটন বাড়বে।

তিনি বলেন, বাংলাদেশের ভৌগোলিক অবস্থান প্রাচ্য ও প্রাশ্চাত্যের মধ্যে সেতুবন্ধন রচনার করার মতো একটা জায়গা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব বলতেন- বাংলাদেশকে তিনি প্রাচ্যের সুইজারল্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করবেন।

সমুদ্র সম্পদ যেন আমাদের অর্থনীতিতে অবদান রাখতে পারে, সেই ব্যবস্থা করে দিতে চান বলেও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, টেকনাফে বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং টেকনাফের সমুদ্র সৈকত আন্তর্জাতিক মানের করতেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, কক্সবাজারে ক্রিকেট স্টেডিয়াম করেছি, ফুটবল স্টেডিয়ামও হবে। যেকোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট যাতে এখানে আয়োজন করা যায়, সে ব্যবস্থাও করছি।

কক্সবাজার প্রান্তে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার।

সূত্র: আরটিভি