ওয়াশিংটন ডিসিতে ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন

ফানাম নিউজ
  ০৫ নভেম্বর ২০২২, ২৩:৩১

ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন করা হয়েছে। ১৯৭২ সালের এ দিনে গণপরিষদে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় এবং ১৬ ডিসেম্বর কার্যকর হয়। ঐতিহাসিক দিনটি স্মরণে বঙ্গবন্ধু মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করে দূতাবাস।

শনিবার (৫ নভেম্বর) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ মূর্তিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু করেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিস্টার (কনস্যুলার) মোহাম্মদ হাবিবুর রহমান ও কাউন্সেলর শামীমা ইয়াসমিন স্মৃতি। পরে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আলোচনাসভায় রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান জাতীয় সংবিধান দিবসকে বাঙালি জাতির জন্য একটি ঐতিহাসিক দিন হিসেবে বর্ণনা করেন এবং এর গুরুত্ব তুলে ধরেন। জাতির জনকের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার মাত্র ১১ মাসের মধ্যে সদ্য স্বাধীন জাতিকে সংবিধান উপহার দেন। রাষ্ট্রদূত এ সময় মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

এছাড়া জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন করা হয়েছে।