প্রথমবার বিদেশি পাইলটদের ড্রিমলাইনারে লাইন ট্রেনিং দিচ্ছে বিমান

ফানাম নিউজ
  ২৯ এপ্রিল ২০২৩, ০২:২৬

প্রথমবারের মতো বিদেশি পাইলটদের অত্যাধুনিক ড্রিমলাইনার ৭৮৭-এ লাইন ট্রেনিং দেওয়ার মাধ্যমে দক্ষিণ এশিয়ার অ্যাভিয়েশন ইতিহাসে নতুন দিগন্তের সূচনা করলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

শুক্রবার (২৮ এপ্রিল) ঢাকা-সিলেট-লন্ডন রুটের ফ্লাইটে মঙ্গোলিয়ান এয়ারলাইন্সের একজন পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে ট্রেনিং প্রোগ্রামটির যাত্রা শুরু হয়েছে।

মঙ্গোলিয়ান রাষ্ট্রীয় এয়ারলাইন্সের ১২ জন পাইলট বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে প্রশিক্ষণ নেবেন। প্রথম ব্যাচে তিনজন বর্ণিত প্রশিক্ষণ গ্রহণ করছেন। আর এজন্য এরই মধ্যে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ থেকে প্রয়োজনীয় অনুমোদন নেওয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বিমান বাংলাদেশই প্রথম বিদেশি পাইলটদের অত্যাধুনিক ড্রিমলাইনারে প্রশিক্ষণ দেওয়ার গৌরব অর্জন করেছে।

এদিন সকালে বিমানবন্দরে উপস্থিত হয়ে প্রশিক্ষণ প্রোগ্রামের উদ্বোধন করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম।

এসময় আরও উপস্থিত ছিলেন- বিমানের পরিচালক প্রশাসন ও মানবসম্পদ যুগ্ম সচিব মো. ছিদ্দিকুর রহমান, পরিচালক ফ্লাইট অপারেশন্স ক্যাপ্টেন মো. সিদ্দিকুর রহমান, বিমানের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ট্রেইনার ও পাইলটরা।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিশ্বব্যাপী প্রশংসনীয় ফ্লাইট সেফটি স্ট্যান্ডার্ডের কারণে বিমানের প্রতি বিদেশি এয়ারলাইন্সগুলোর আস্থা অর্জন হয়েছে। বিমানের সেফটি স্ট্যান্ডার্ড ও মানসম্মত প্রশিক্ষণ প্রদান সক্ষমতার কারণে বিদেশি এয়ারলাইন্সের বিমান বাংলাদেশের দেওয়া ট্রেনিংয়ের প্রতি আকর্ষণ বাড়ছে।

ভবিষ্যতে প্রশিক্ষণের পরিধি আরও বিস্তৃত করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।