যেখানে কম টাকায় পণ্য পাওয়া যায় সেখানে কিনুন: বাণিজ্য প্রতিমন্ত্রী

ফানাম নিউজ
  ১৫ মার্চ ২০২৪, ১৪:৫৪

যেখানে কম টাকায় পণ্য পাওয়া যায় সেখানে কিনুন: বাণিজ্য প্রতিমন্ত্রীযেখানে স্বল্পমূল্যে পণ্য পাওয়া যায় সেখানে কিনতে ভোক্তাদের আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বেলা ১১টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস’ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

আপনাদের প্রচেষ্টার প্রভাব কেন বাজারে পড়ছে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কৃষক পর্যায় থেকে ট্রাকে উঠে সেই ট্রাকটি হোলসেল হয়ে রিটেইল পর্যন্ত পৌঁছানোর জায়গাটিতে এখনও সম্পূর্ণ সহজ করতে পারিনি। আপনারা উৎপাদক থেকে কৃষি পণ্যে লেবু, শসা, বেগুন সোর্সে যান কতো টাকায় ট্রাকে উঠছে আর এই হাত ঘুরে কত টাকায় বিক্রি হচ্ছে এটির একটি নিউজ করলে আমার লিমিটেশন বুঝতে পারবেন।

তিনি আরও বলেন, কৃষি পণ্য অধিদপ্তর আমার মন্ত্রণালয় না। আরেকটি মন্ত্রণালয়ের। যাদের এটির দাম ঠিক করে দেওয়ার কথা, যারা এটির পরিবহন ঠিক করে দেওয়ার কথা এবং ঢাকায় এনে আমার পর্যন্ত পৌঁছে দেওয়ার কথা, তারপর আমি পাবো। কিন্তু বাকি পরিবহন ব্যবস্থাটা আমার মন্ত্রণালয়ের অধীনে না। আমি দোষ চাপানোর জন্য এটি বলছি না। তাদের সাথে আমরা কাজ করছি। এটি অনেকদিন শক্তিশালী ছিল না সেটি শক্তিশালী করার ব্যবস্থা করছি। তাদের এই ক্যাপাসিটি ছিল না।

সুপারশপ থেকে মানুষকে পণ্য কেনার উৎসাহ দিলেন কি না এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমি মানুষকে ফিক্সড প্রাইজে যেখানে স্বল্পমূল্যে পণ্য পাওয়া যায় যেখানে সুবিধাজনক পাওয়া যায় সেখান থেকে কিনতে বলেছি। কিন্তু একটি ব্যক্তির মুখের কোডকে প্রচার না করার জন্য বলছি।

তিনি বলেন, একজন বললো বেগুনের দাম ১০০ টাকার ওপরে, কিন্তু ওই বেগুনের দামটাই যেখানে এসিতে বেশি থাকার কথা সেটি কম নাকি সেটি জিজ্ঞেস করে বেগুন বিক্রেতাকে জিজ্ঞেস করুন যে ভেতরে যদি ৯০ টাকা হয় তোমার এখানে বেশি কেন। আমি কাউকে প্রমোট করছি না। আমি ভোক্তাদের যেন সহজ হয় যে কম দামে যেখানে জিনিস পাওয়া যায় সেটাই রেফার করার চেষ্টা করেছি।