আবারও কমছে দোকান-শপিংমল খোলার সময়

ফানাম নিউজ
  ০৪ জানুয়ারি ২০২২, ১৬:৫৯

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় মানুষের চলাফেরায় আবার বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ মোকাবিলায় কমছে দোকান ও শপিংমল খোলা রাখার সময়।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা ও ওমিক্রনকে রুখতে নতুন কিছু সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। যানবাহনে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যদি কেউ বাস, ট্রেন ও লঞ্চে চলাচল করে তাহলে জরিমানার মধ্যে পড়বে।

দোকান-মার্কেট খোলা রাখার সময়সীমা কমিয়ে আনা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাত ১০টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা রাখা যাবে। এটাও প্রস্তাব করা হয়েছে।

মন্ত্রী বলেন, বাসসহ অন্যান্য যানবাহনে যাত্রী সংখ্যা অর্ধেকের প্রস্তাব করা হয়েছে। রেস্টুরেন্ট ও হোটেলে মাস্ক পরে যেতে হবে। মাস্ক ছাড়া গেলে দোকানদারসহ কাস্টমারেরও জরিমানা হতে পারে।

১৫ দিন পর এসব বিষয় বাস্তবায়নের কথা বলা হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, গতকালের মন্ত্রিপরিষদ বিভাগের মিটিংয়ে ১৫ দিনের মধ্যে নতুন বিধিনিষেধ কার্যকর করার কথা হয়েছিল। কিন্তু ১৫ দিন আসলে অনেক বেশি। এই সময়ের মধ্যে রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে। তাই আজকে আমি প্রস্তাব করেছি ১৫ দিন নয়, সাতদিন করার জন্য। সেটা মন্ত্রিপরিষদ সচিবকে বলা হয়েছে। তিনি এ বিষয়ে একমত পোষণ করেছেন। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীকেও আমরা অনুরোধ করেছি। ডিসি, এসপি যারা আছেন জেলা পর্যায়ে, তাদেরও বলা হয়েছে। তারা এ সমস্ত নির্দেশনা যখন পাবেন, যাতে দ্রুত বাস্তবায়ন করেন।