ছিনতাই ঠেকাতে শেষরাত ও ভোরে টহল বাড়ানোর নির্দেশ ডিএমপির

ফানাম নিউজ
  ১৮ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০২
আপডেট  : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৪

শেষরাত ও ভোরে জরুরি প্রয়োজনে বেরিয়ে রাজধানীবাসী যেন ছিনতাইয়ের শিকার না হয়, সে জন্য সব থানাকে তৎপর থাকার পাশাপাশি টহল বাড়ানোর নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মাসিক অপরাধবিষয়ক এক সভায় ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম পুলিশ কর্মকর্তাদের এই নির্দেশ দেন। রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনস মিলনায়তনে সকাল সাড়ে ১০ টায় শুরু হওয়া এই সভা চলে বেলা আড়াইটা পর্যন্ত।

 বৈঠক সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আলোচনায় সম্প্রতি রাজধানীতে শেষরাত ও ভোরবেলা ঘটে যাওয়া কয়েকটি ছিনতাই ঘটনার প্রসঙ্গ টানেন শফিকুল ইসলাম। এ সময় তিনি বলেন, এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সে জন্য সব থানা এলাকায় পুলিশকে তৎপর থাকার পাশাপাশি টহল বাড়াতে হবে; যাতে বিশেষ করে শেষরাত ও ভোরবেলায় মানুষ রাস্তায় বেরিয়ে ছিনতাই, ডাকাতি ও দস্যুতার শিকার না হয়। ভোরের ঢাকা নিরাপদ রাখতে পুলিশের অপরাধ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তদারকি করতে হবে।

ডিএমপি কমিশনার বলেন, শুধু পাহারা দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ করা যায় না। বিভিন্ন অপরাধের সঙ্গে যারা সম্পৃক্ত তাদের আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করার ব্যবস্থা করতে হবে।

ঘটে যাওয়া অপরাধের বিশ্লেষণ, অপরাধ নিয়ন্ত্রণে পরবর্তী কর্মকৌশল সম্পর্কিত নির্দেশনাদানের পাশাপাশি মাঠপর্যায়ের পুলিশ সদস্য ও কর্মকর্তাদের কর্মোদ্দীপনা বাড়াতে প্রতি মাসে ভালো কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কার দেন ডিএমপি কমিশনার।

জানুয়ারি মাসের পর্যালোচনায় ঢাকা মহানগর পুলিশের ৮টি অপরাধ বিভাগের মধ্যে প্রথম হয়েছে তেজগাঁও বিভাগ। শ্রেষ্ঠ থানা নির্বাচিত হয়েছে মোহাম্মদপুর। আর ৯টি গোয়েন্দা বিভাগের মধ্যে প্রথম হয়েছে মতিঝিল বিভাগ। ৮টি ট্রাফিক বিভাগের মধ্যে লালবাগ বিভাগ প্রথম হয়েছে।

এ ছাড়া ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ডিএমপি কার্যালয়ে গঠিত মনিটরিং সেলে মামলা, সাধারণ ডায়েরি (জিডি) ও পুলিশ ক্লিয়ারেন্স সংক্রান্ত কোনো অভিযোগ না পাওয়ায় রমনা, শাহবাগ, নিউমার্কেট, খিলগাঁও, কোতোয়ালি, ক্যান্টনমেন্ট, উত্তরা পূর্ব, বিমানবন্দর ও তুরাগ থানাকে বিশেষ পুরস্কার দেওয়া হয়। সেই সঙ্গে বিশেষ পুরস্কার দেওয়া হয় ডিএমপির এস্টেট, সদর দপ্তর ও প্রশাসন, ওয়েল ফেয়ার অ্যান্ড ফোর্স এবং লজিস্টিকস বিভাগকেও।

অনুষ্ঠানে ডিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মীর রেজাউল আলম, অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণ পদ রায়, অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান, অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ডিএমপির অপরাধ বিভাগের সব উপকমিশনার, সহকারী কমিশনার, গোয়েন্দা বিভাগের (ডিবি) উপকমিশনার, অতিরিক্ত উপকমিশনার, সহকারী কমিশনার, ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের উপকমিশনার থেকে তদূর্ধ্ব কর্মকর্তা, ডিএমপি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।