উর্দুভাষীদের রাষ্ট্রহীন হয়ে পড়ার কোন শঙ্কা নেই : নানক

ফানাম নিউজ
  ২৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৭

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী অ্যাড. জাহাঙ্গীর কবির নানক বলেছেন, উর্দুভাষীদের বাংলাদেশে রাষ্ট্রহীন হয়ে পড়ার কোন আশঙ্কা নেই। 

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় নীলফামারীর সৈয়দপুরে এক পথসভায় তিনি এসব কথা বলেন। বিমানযোগে ঢাকা থেকে সৈয়দপুরে নেমে সড়ক পথে নানকের রংপুরে যাওয়ার পথে ওই সভা অনুষ্ঠিত হয়। সৈয়দপুর উর্দুভাষী ক্যাম্প উন্নয়ন কমিটি এ পথসভার আয়োজন করে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উর্দুভাষীদের ভাগ্য উন্নয়নে যুগান্তকারী নানা পদক্ষেপ গ্রহণ করে একের পর এক তা বাস্তবায়ন করছেন। ক্যাম্পবাসীরাও আজ এদেশের স্বীকৃত নাগরিক ও ভোটার হয়েছেন। পর্যায়ক্রমে সকল ক্যাম্পবাসীকে সরকারিভাবে পূনর্বাসন করার কাজ চলছে। রেলওয়ে জায়গায় বসবাসরত কোন উর্দুভাষী পরিবারকে উচ্ছেদ করা হবে না। প্রয়োজনে আবাসন সমস্যার জন্য আধুনিক কলোনি গড়ে তোলা হবে।

নানক বলেন, বাংলাদেশের উর্দুভাষী যারা বিহারি নামেই বেশি পরিচিত, এদের বেশিরভাগেরই পূর্বপুরুষ ভারত এবং পাকিস্তান থেকে এসেছেন। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্রের জন্মের পর একটি অংশ নিজেদের আটকে পড়া পাকিস্তানি বলে পরিচয় দেন। এই উর্দুভাষী মানুষদের বেশির ভাগেরই জন্ম বাংলাদেশ স্বাধীন হওয়ার পর। ফলে উর্দুভাষী জনগণের মধ্যে এই রাষ্ট্রহীন হয়ে পড়ার আশঙ্কা নেই। আমি জানি উর্দুভাষীরা সবাই আওয়ামী লীগ তথা জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালবাসেন ও তার পাশেই আছেন। 

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নানক সৈয়দপুর পৌর মেয়রকে সৈয়দপুরের উর্দুভাষীদের প্রতি বিশেষ নজর রাখার পরামর্শ দেন। তিনি বলেন, আমি আবারও আসবো শুধু সৈয়দপুরের উর্দুভাষীদের সঙ্গে খোলামেলা আলোচনা করার জন্য। সে সময় সার্বিক সমস্যা সম্ভাবনার কথা জেনে সব ধরনের সমস্যা সমাধান করা হবে।