বাজেটকে স্বাগত জানিয়ে ঢাবিতে ছাত্রলীগের আনন্দ মিছিল

ফানাম নিউজ
  ০৭ জুন ২০২৪, ০২:৪৩

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট উত্থাপনের পরপরই একে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।

বৃহস্পতিবার (৬ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে কলাভবন, শ্যাডো হয়ে ঐ আনন্দ মিছিল শুরু হয়। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এ দেশে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত বক্তব্যে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ২০২৪-২৫ অর্থ বছরের বাজেট ছাত্রসমাজসহ দেশবাসীর প্রত্যাশা পূরণ করবে। দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে এগিয়ে নিতে এই বাজেট যুগোপযোগী। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও জ্ঞানভিত্তিক অর্থনীতি প্রণয়নে এই বাজেট ভূমিকা রাখবে। মানসম্মত শিক্ষাব্যবস্থা ও যুবকদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি স্মার্ট বাংলাদেশ গঠনে এই বাজেট একটি স্মার্ট বাজেট।

সাদ্দাম হোসেন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেছে। শেখ হাসিনা সরকার যে বাজেট দিয়েছে এই বাজেট তারুণ্যের স্বপ্নপূরণের বাজেট।

সাদ্দাম হোসেন বলেন, শেখ হাসিনা সরকার যে বাজেট দিয়েছে, এটি বেকারদের বেকারত্ব দূরীকরণের উপযোগী। এই বাজেট প্রযুক্তিকে ব্যবহার করে আগামীতে আর্থিক সমৃদ্ধি নিশ্চিত করার বাজেট। শেখ হাসিনার যে বাজেট উপস্থাপন করা হয়েছে এটা বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করার উপযোগী। বর্তমানে পৃথিবীর অর্থনীতি নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রনায়করা। আমরা মনে করি, পৃথিবীব্যাপী কৃচ্ছ্রসাধন থেকে বাইরে এসে জনগণের জীবনমান উন্নয়নের উপযোগী বাজেট হচ্ছে এই বাজেট।

ছাত্রলীগ সভাপতি আরও বলেন, আওয়ামী লীগ সরকার তার নির্বাচনী ইশতেহারে যে ১১টি অগ্রাধিকারমূলক বিষয় নিশ্চিত করেছিল, তার অন্যতম গুরুত্বপূর্ণ হলো দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা। শেখ হাসিনার এই বাজেট, অর্থনীতির সব সূচকে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার একটি রূপকল্প ও রূপরেখা তৈরি করেছে। শেখ হাসিনা সরকারের এই বাজেট গরীব মেহনতি মানুষের ওপর ট্যাক্সের চাপ কমানোর বাজেট।

এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর সৈকত, সংগঠনের ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, দক্ষিণ শাখার সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুন্ডুসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও ঢাবিসহ রাজধানীর বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা এতে অংশ নেন।

এ দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বাজেট নিয়ে ঢাকা দক্ষিণ মহানগর আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদকের নেতৃত্বে মিছিল বের হয়।

প্রসঙ্গত, দেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণা কর হয়। এবারে প্রস্তাবিত এ বাজেটের আকার ৭ লাখ ৯৬ হাজার ৯০০ কোটি টাকা। যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।