ভিনিকে রক্ষার আহ্বান ব্রাজিল প্রেসিডেন্টের

ফানাম নিউজ
  ২৩ মে ২০২৩, ০০:১০

স্প্যানিশ লা লিগায় একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হয়েছে ভিনিসিয়ুস জুনিয়র। মায়োর্কা, রিয়াল ভায়াদোলিদ, আতলেতিকো মাদ্রিদ, বার্সেলোনার পর ভ্যালেন্সিয়া—লা লিগার এবারের মৌসুমে এ নিয়ে পাঁচবার প্রতিপক্ষের মাঠে বর্ণবাদী আক্রমণের শিকার হলেন তিনি। সর্বশেষ ভ্যালেন্সিয়ার মাঠে গিয়ে দলটির সমর্থকদের কাছে সবচেয়ে ন্যাক্কারজনক আচরণের মুখোমুখি হন রিয়াল তারকা।

ভিনিসিয়ুস জুনিয়রের প্রতি এমন আক্রমণাত্মক আচরণের কারণে তার নিরাপত্তা এবং ফুটবল ক্যারিয়ার নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন ব্রাজিল প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তিনি ভিনিসিয়ুসকে রক্ষা করার জন্য ফিফার প্রতি আহ্বান জানিয়েছেন।

রয়টার্সের খবরে বলা হয়, ব্রাজিলে এক সংবাদ সম্মেলনে স্বদেশি ফুটবলারের উদ্দেশে লুলা দা সিলভা বলেছেন, ‘আমাদের খেলোয়াড়ের সঙ্গে সংহতি জানাচ্ছি। দরিদ্র পরিবারের সন্তান হয়েও সে জীবনে সফল হয়েছে। ওর বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হওয়ার সম্ভাবনা আছে। অবশ্যই সে রিয়াল মাদ্রিদের সেরা। অথচ সে যে স্টেডিয়ামেই খেলতে যাচ্ছে, আক্রমণ করা হচ্ছে।’

ভিনিসিয়ুসকে রক্ষা করতে ও বর্ণবাদী আক্রমণ বন্ধ করতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট, ‘আমার মনে হয়, ফিফা, স্প্যানিশ লিগ ও অন্য দেশগুলোর লিগ কর্তৃপক্ষের দৃশ্যমান পদক্ষেপ নেওয়া উচিত। ফুটবল স্টেডিয়ামে ফ্যাসিবাদ ও বর্ণবাদকে আমরা আধিপত্য বিস্তার করতে দিতে পারি না।’

লা লিগা সভাপতি হ্যাভিয়ের তেবাসের আক্রমণের শিকার হলেও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনোর পূর্ণ সমর্থণ পাচ্ছেন ভিনিসিয়ুস। রোববার রাতে ভ্যালেন্সিয়ার মেস্তালা স্টেডিয়ামে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার পর ভিনিসিয়ুস ম্যাচ শেষে টুইটারে নিজের প্রতিক্রিয়ায় ‘লা লিগায় বর্ণবাদ স্বাভাবিক বিষয়’ এবং স্পেনকে ‘বর্ণবাদী রাষ্ট্র’ হিসেবে অভিহিত করেন।

এক বিবৃতিতে ফিফা সভাপতি বলেন, ‘ভিনিসিয়ুসের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করছি। ফুটবল বা সমাজে বর্ণবাদের স্থান নেই। যেসব খেলোয়াড় এ ধরনের পরিস্থিতিতে পড়বেন, ফিফা তাদের পাশে থাকবে। ভ্যালেন্সিয়া-রিয়াল মাদ্রিদ ম্যাচের ঘটনাগুলো দেখাচ্ছে যে বিষয়টি এভাবেই হওয়া দরকার। যে কারণে ফিফা প্রতিযোগিতায় তিন–ধাপ প্রক্রিয়া চালু আছে, যা সব ধরনের ফুটবলে প্রচলনের পরামর্শও দেওয়া হয়েছে।’

বর্ণবাদ প্রতিরোধে ভ্যালেন্সিয়া–রিয়াল ম্যাচের চিত্র তুলে ধরে ইনফান্তিনো বলেন, ‘প্রথমত, (বর্ণবাদের ঘটনায়) আপনি ম্যাচ বন্ধ করলেন, সেটা ঘোষণাও দিলেন। দ্বিতীয়ত, খেলোয়াড়েরা মাঠ ছাড়ল। স্পিকারে জানানো হলো যে আক্রমণ অব্যাহত থাকলে ম্যাচ স্থগিত করা হবে। এরপর ম্যাচ আবার শুরু হলো। তৃতীয়ত, যদি আক্রমণ অব্যাহত থাকে, ম্যাচ বন্ধ হয়ে যাবে এবং প্রতিপক্ষকে তিন পয়েন্ট দেওয়া হবে।’

বর্ণবাদ প্রতিরোধের পদক্ষেপ শিক্ষার মাধ্যমে হওয়ার দরকার বলে মনে করেন ইনফান্তিনো।

ভিনিসিয়ুসের প্রতি বর্ণবাদী আচরণের ঘটনায় নানাজন নানা রকমের প্রতিক্রিয়া জানাচ্ছেন। এ পরিস্থিতিতে তাকে সমর্থন জানাতে সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামকে বেছে নিয়েছেন পিএসজির দুই তারকা নেইমার ও কিলিয়ান এমবাপে।

পিএসজির ফরাসি ফরোয়ার্ড এমবাপে ও ব্রাজিলিয়ান তারকা নেইমার ইনস্টাগ্রাম স্টোরিতে ভিনিসিয়ুসের একটি ছবি দিয়েছেন। সেই ছবিতে দেখা যাচ্ছে, রিয়ালের জার্সি পরা ভিনিসিয়ুস মাঠে দাঁড়িয়ে উড়ন্ত চুমু দিয়ে সমর্থকদের অভিনন্দনের জবাব দিচ্ছেন।

নেইমার এই ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন রাগ, ভালোবাসা ও মুষ্টিবদ্ধ হাতের ইমোজি। বোঝাই যাচ্ছে, নেইমারের রাগটা বর্ণবাদীদের জন্য আর ভিনিসিয়ুসের প্রতি ভালোবাসা। মুষ্টিবদ্ধ হাতের ইমোজি দিয়ে তিনি হয়তো ভিনিকে মানসিক দিক থেকে শক্ত থাকতে বলেছেন।

এমবাপে ছবিটি দিয়ে নিচে লিখেছেন, ‘ভিনি, তুমি একা নও। আমরা তোমাদের সঙ্গে আছি এবং তোমাকে সমর্থন জানাচ্ছি।’