মেসিকে রেখেই বিশ্বকাপ বাছাই খেলতে নামছে আর্জেন্টিনা

ফানাম নিউজ
  ০২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২১

আগামী বিশ্বকাপ খেলবেন কি খেলবেন না- তা নিয়ে এখনও অনিশ্চয়তায় লিওনেল মেসি। কাতার বিশ্বকাপ জয়ের পর তিনি একবার জানিয়েছিলেন, পরের বিশ্বকাপে আর খেলবেন না। আবার যুক্তরাষ্ট্রের ফুটবলে যাওয়ার পর মেসি নিজেই জানিয়েছেন, আগামী বিশ্বকাপ খেলার ব্যাপারে এখনও পুরোপুরি সিদ্ধান্ত নেননি। অর্থ্যাৎ খেলতেও পারেন আবার নাও পারেন।

তবে সে সব চিন্তা পরে। লিওনেল মেসিকে রেখেই বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের জন্য দল ঘোষণা করলেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। অ্যাঞ্জেল ডি মারিয়া, নিকোলাস ওতামেন্দিদেরও তিনি রেখেছেন বিশ্বকাপ বাছাইয়ের দলে। তবে চোটের জন্য রাখা হয়নি পাওলো দিবালাকে।

যুক্তরাষ্ট্রের ক্লাব ফুটবলে যোগ দেওয়ার পর এই প্রথম দেশের জার্সি পরে খেলতে নামবেন মেসি। বিশ্বকাপ বাছাইয়ে ইকুয়েডর এবং বলিভিয়ার বিরুদ্ধে খেলবেন মেসি অ্যান্ড কোং। তার নেতৃত্বেই মাঠে নামবে আর্জেন্টিনা দল।

এই দুই ম্যাচের জন্যই ৩২ জনের দল ঘোষণা করেছেন স্কালোনি। আগামী ৭ সেপ্টেম্বর বুয়েন্স আয়ার্সে প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবেন মেসিরা। ১২ সেপ্টেম্বর বলিভিয়ার বিরুদ্ধে তাদের মাঠে গিয়ে খেলবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি এবং দেশটির ফুটবলাররা চান ২০২৬ বিশ্বকাপও খেলুন মেসি। যদিও নিজে আশাবাদী নন মেসি। আমেরিকায় যাওয়ার আগে তিনি বলেছিলেন, ‘মনে হয় না পরের বিশ্বকাপে আমি খেলব। ততদিন কতটা খেলার মতো অবস্থায় থাকব জানি না। বয়স বাড়ছে। সর্বোচ্চ পর্যায় খেলতে শরীর সায় দেবে বলে মনে হয় না।’

তবু তাকে রেখেই আগামী বিশ্বকাপের পরিকল্পনা করছে আর্জেন্টিনা। জাতীয় দলে একাধিক নতুন মুখকে ডেকেছেন কোচ স্কালোনি। এফসি ডালাসের অ্যালান ভেলাস্কো, ব্রাজিলের অ্যাটলেটিকো প্যারানেন্সের দুই ফুটবলার ব্রুনো জাপেল্লি এবং লুকাস এসকুইভেলকে রাখা হয়েছে।

স্কালোনি ডেকেছেন ইতালির ফ্লোরেন্তিনার ফুটবলার লুকাস বেলট্রানকেও। দিবালা ছাড়াও চোটের জন্য ৩২ জনের দলে রাখা হয়নি গোলরক্ষক জেরোনিমো রুলিকে।

গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, হুয়ান মোসো, ওয়াল্টার বেনিতেজ, ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার: নাহুয়েল মোলিনা, জার্মান পেজেল্লা, গঞ্জালো মন্তিয়েল, হুয়ান ফয়েথ, মার্কোস সেনেসি, লিসান্দ্রো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস তালিয়াফিকো, নিকোলাস ওতামেন্দি, লুকাস এস্কুইভেল।

মিডফিল্ডার: লিয়ান্দ্রো প্যারেদেস, রদ্রিগো ডি পল, গুইদো রদ্রিগেজ, ফাকুন্দো বৌনানোত্তে, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, এজেকুয়েল প্যালাসিওস, ব্রুনো জাপেল্লি, থিয়াগো আলমাদা।

ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেজ, লওতারো মার্টিনেজ, অ্যাঞ্জেল কোরেয়া, হুলিয়ান আলভারেজ, অ্যালেজান্দ্রো গার্নাচো, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, অ্যালান ভেলাস্কো, লুকাস বেল্ট্রান।